ওয়ার্ল্ড ইনসাইড

আবারও মস্কোতে ইউক্রেনের ড্রোন হামলা


প্রকাশ: 18/08/2023


Thumbnail

রাশিয়ার রাজধানী মস্কোতে আবারও ড্রোন হামলা ঘটিয়েছে ইউক্রেন। রাতের আঁধারে মস্কোর একটি ভবনে আঘাত হানে ইউক্রেনীয় এই ড্রোনটি। শুক্রবার (১৮ আগস্ট) ঘটনাটি ঘটে। এর ফলে শহরের বিশাল এলাকাজুড়ে বিস্ফোরণের শব্দ শোনা যায়। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় একটি ড্রোন রাতের আঁধারে মস্কোর একটি ভবনে আঘাত করার ফলে শহরের ব্যবসায়িক জেলাজুড়ে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে রাশিয়ান কর্মকর্তারা জানিয়েছেন।

শুক্রবার ভোরে এই ড্রোন হামলার ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে। অযাচাইকৃত সেই ফুটেজে মস্কোর ওপর দিয়ে রাতের আকাশে ঘন ধূসর ধোঁয়া উঠতে দেখা গেছে।

এদিকে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হামলাকারী ওই ড্রোনটিকে লক্ষ্য করে গুলি করে এবং পরে সেটির ধ্বংসাবশেষ শহরের এক্সপো সেন্টারে পড়ে।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় ভোর প্রায় চারটার দিকে এই হামলার ঘটনাটি ঘটে। এতে বলা হয়েছে, শহরের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার পর হামলাকারী ড্রোনটি ‘তার উড্ডয়নের পথ পরিবর্তন করেএবং ক্রাসনোপ্রেস্নেনস্কায়া এমব্যাংকমেন্টের একটি অ-আবাসিক ভবনে পড়ে।

মস্কোর এই এলাকাটিতে বেশ কয়েকটি সরকারি ভবন রয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে আরও জানিয়েছে, ড্রোনের ধ্বংসাবশেষ পড়ার কারণে কোনও আগুনের সৃষ্টি হয়নি এবং কেউ আহতও হননি।

মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, ড্রোনটি আঘাত হানার ফলে এক্সপো সেন্টারের ‘কোনও উল্লেখযোগ্য ক্ষতি হয়নি।

 প্রসঙ্গত, ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৫০০ কিমি (৩১০ মাইল) দূরে অবস্থিত রাশিয়ার রাজধানী মস্কো এবং এর আশপাশের শহরতলি চলতি বছর বেশ কয়েক দফায় ড্রোন হামলা শিকার হয়েছে। যদিও যুদ্ধ শুরুর পর থেকে মস্কো ও আশপাশের এলাকা খুব কমই ইউক্রেনীয় হামলার লক্ষ্যবস্তু হয়েছিল।

তবে, সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ান শহরগুলোসহ ক্রেমলিনে ড্রোন হামলার ঘটনা ঘটেছে এবং শুক্রবারের এই হামলাটি সেটিরই সর্বশেষ উদাহরণ। রাশিয়া এই ধরনের হামলার জন্য বরাবরই ইউক্রেনকে দায়ী করে আসছে।

ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক ভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭