ইনসাইড বাংলাদেশ

জেলেদের মুখে হাসি, ধরা পড়ছে বিপুল ইলিশ


প্রকাশ: 19/08/2023


Thumbnail

সাগরে বিপুল ইলিশ ধরা পড়ায় পটুয়াখালীর কুয়াকাটার জেলেদের মুখে ফুটেছে হাসি গেল মাসের শেষভাগে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর কয়েক দফায় সাগরে জাল ফেলেও মাছ পায়নি জেলেরা মৎস্য কর্মকর্তারা জানান, বৈরি আবহাওয়ার কারণে ওই সময়ে মাছ পাওয়া গেলেও , এখন  পাল্টে গেছে পরিস্থিতি আড়তে এখন গড়ে প্রতিদিন প্রায় ইলিশ বিক্রি হচ্ছে হাজার মন।

গেল ২৪ জুলাই মাছ ধরায় নিষেধাজ্ঞা ওঠার পর কয়েক দফায় সাগরে যান জেলেরা। মাছ না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরতে হয় সব জেলেদের ট্রলার নিয়ে তবে ১২ আগস্ট থেকে জেলেদের মুখে ফুটেছে হাসি এখন ঘাটে ফেরা সব ট্রলারেই দেখা যাচ্ছে বিপুল পরিমাণের  ইলিশ।

জেলেরা জানান, সাগরে জাল ফেলে বিপুল পারিমাণ ইলিশ পাচ্ছেন তাঁরা। জন্য খুশি তাঁরা। এভাবে মাছ পাওয়া গেলে ধার-দেনা শোধ করে ভালোভাবে চলতে পারবেন বলে জানান জেলেরা।

মালিকেরা জানান, কর্মচাঞ্চল্য ফিরেছে  আড়তেও। প্রতিটি ট্রলার থেকে গড়ে ৪০ মনের মতো মাছ পাচ্ছেন তাঁরা। ১৫ আগস্ট থেকে কুয়াকাটার আড়তগুলোয় প্রতিদিন গড়ে প্রায় হাজার মণ ইলিশ বেচাকেনা হচ্ছে বলে জানান তাঁরা।

কলাপাড়ার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, নিষেধাজ্ঞা ওঠার পরে বেশ কিছুদিন সাগরে বৈরি আবহাওয়া ছিল। এখন পরিস্থিতি অনুকূলে থাকায় বেশি ইলিশ মিলছে। আমরা আশা করছি মাছ পাওয়ার এই ধারা আগামিতে অব্যাহত থাকবে এবং সামনের দিনগুলোয় আরও মাছ পাওয়া যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭