ওয়ার্ল্ড ইনসাইড

কানাডায় বাড়ছে দাবানল, ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি


প্রকাশ: 19/08/2023


Thumbnail

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ইয়েলোনাইফ শহর। আগুন লোকালয়ে ছড়িয়ে পড়ায় প্রাণ বাঁচাতে বিমানে করে সরে যাচ্ছেন স্থানীয়রা। এ অবস্থায় প্রদেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়াসহ এর আশপাশের বিস্তীর্ণ এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে হেক্টরের পর হেক্টর বনাঞ্চলে। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রদেশটির ইয়েলোনাইফ শহরের বাসিন্দারা। বনাঞ্চলের পাশাপাশি দাবানল লোকালয়ে ছড়িয়ে পড়েছে।

ব্রিটিশ কলম্বিয়ার প্রিমিয়ার ডেভিড ইবি বলেছেন, পরিস্থিতি দ্রুত খারাপের দিকে যাচ্ছে ও সামনের দিনগুলো বেশ চ্যালেঞ্জিং। ম্যাকডুগাল ক্রিকের দাবানল গত ২৪ ঘন্টায় ৬ হাজার ৮০০ হেক্টর এলাকায় ছড়িয়ে পড়েছে। সেখানকার প্রায় সাড়ে চার হাজার মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, চলতি বছর আমরা এখন পর্যন্ত সবচেয়ে খারাপ দাবানল পরিস্থিতির মুখোমুখি হয়েছি। পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যাওয়ায় আমরা প্রাদেশিক জরুরি অবস্থা ঘোষণা করছি। তবে এখন পর্যন্ত ওই প্রদেশে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেন তিনি।

দাবানলে পশ্চিম কেলোনা শহরের আশেপাশের এলাকায় আরও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।ইতোমধ্যেই কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রায় ২২ হাজার মানুষ দাবানলের কারণে বাস্তুচ্যুত হয়েছে।

এর আগে, গত বুধবার (১৬ আগস্ট) ইয়োলোনাইফ নগরী খালি করার নির্দেশ কর্তৃপক্ষ। কারণ, নগরীতে আগুন ছড়িয়ে পড়ার আগেই সেখান থেকে বেরোনো এবং ঢোকার মূল সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলে শঙ্কা ছিল।

এদিকে, অন্যত্র সরে যেতে বিমানের টিকিট কাটার জন্য দেখা দিয়েছে মানুষের লম্বা লাইন। দীর্ঘসময় ধরে লাইনে দাড়িয়ে থাকার পরও টিকিট না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

কর্তৃপক্ষ জানায়, শুক্রবার কানাডার উত্তরাঞ্চলীয় ইয়েলোনাইফ নগরী ছেড়ে যেতে শুরু করেছে ২০ হাজার মানুষ। তবে আবহাওয়া অনুকূলে না থাকায় বিমানের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে। আর প্রতিটি ফ্লাইটে চারশোর বেশি মানুষ নেয়া সম্ভব না হওয়া ধাপে ধাপে বাসিন্দাদের সরিয়ে নেয়ার কাজ চলছে বলে জানানো হয়।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন কয়েকশো দমকলকর্মী। উচ্চ তাপমাত্রার কারণে অক্লান্ত পরিশ্রমেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। হেলিকপ্টার দিয়ে পানি ছেটানো হলেও খুব একটা কাজে আসছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭