ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭


প্রকাশ: 20/08/2023


Thumbnail

শনিবার (১৯ আগস্ট) রাশিয়ার রোস্তভ-অন-দন শহরে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টা পরই ইউক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে এক রুশ ক্ষেপনাস্ত্র হামলা চালানো হয়। এতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১১০ জন।

চেরনিহিভ শহরটি রাজধানী কিয়েভ থেকে ১৫০ কিলোমিটার উত্তরে। গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর শহরটি হামলার শিকার হয়েছিল। এর পর থেকে শহরটিতে তেমন বড় ধরনের হামলা হয়নি। কারণ, রুশ বাহিনীর নজর ছিল ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চল ঘিরে।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেঙ্কো চেরনিহিভে হামলা নিয়ে বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে লেখেন, ‘হামলায় সাতজন মারা গেছেন। ৯০ জন আহত হয়েছেন। এর মধ্যে ১২ শিশু রয়েছে।‘

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, শনিবার চেরনিহিভের কেন্দ্রে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। সেখানে একটি পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ও একটি থিয়েটার রয়েছে।

জেলেনস্কি এখন সুইডেন সফরে রয়েছেন। ইন্টারনেটে তাঁর প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গেছে, চেরনিহিভে যেখানে হামলা চালানো হয়েছে, সেখানে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন আমলের একটি বড় ভবনের চারপাশে ধ্বংসাবশেষ পড়ে আছে। ভবনের পাশে কয়েকটি গাড়িও কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার প্রভাব পড়েছে আশপাশের ভবনগুলোতেও। 

 এদিকে ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে,

শনিবার ইউক্রেন সীমান্তবর্তী রোস্তভ-অন-দন শহরের একটি ঘাঁটিতে রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পুতিন। বৈঠকে সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভসহ অন্যরা পুতিনের সামনে বিভিন্ন তথ্য তুলে ধরেছেন।

রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির প্রকাশিত একটি ভিডিওতে পুতিন ও গেরাসিমভকে রোস্তভ-অন-দনে করমর্দন করতেও দেখা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭