ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার বিমানঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলা


প্রকাশ: 20/08/2023


Thumbnail

রাশিয়ার নোভগোরোদ অঞ্চলে একটি বিমানঘাঁটিতে ইউক্রেনের একটি ড্রোন আঘাত হেনেছে। হামলার ঘটনায় কেউ হতাহত হননি উল্লেখ করে এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিমানঘাঁটিতে সন্ত্রাসী হামলার জেরে উড়োজাহাজের পার্কিংয়ের জায়গায় আগুন ধরে যায়। অগ্নিনির্বাপণকর্মীরা দ্রুততার সঙ্গে ওই আগুন নিভিয়েছেন। এ ঘটনায় একটি যুদ্ধবিমানের ক্ষতি হয়েছে।

সম্প্রতি মস্কোর ক্রেমলিনে সিনেট ভবনের গম্বুজের কাছেও ড্রোন বিস্ফোরিত হয়। কয়েক মাস ধরেই রাজধানী মস্কোসহ রাশিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার ঘটনা ঘটে আসছে। এসব হামলার জন্য ইউক্রেনেকে দায়ী করেছে মস্কো। শনিবার কিয়েভের দিকে আবার অভিযোগের আঙুল তুলেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদের দাবি, রাশিয়ার নোভগোরোদ অঞ্চলে একটি বিমানঘাঁটিতে ইউক্রেনের একটি ড্রোন আঘাত হেনেছে। এতে ওই ঘাঁটিতে আগুন ধরে যায়। একটি যুদ্ধবিমানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

 নোভগোরোদ অঞ্চল রাশিয়ার উত্তরপশ্চিমে অবস্থিত। শনিবারই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগের রাতে ক্রিমিয়া উপদ্বীপে ইউক্রেনের একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে রাশিয়ার বিমান বাহিনী। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকে উপদ্বীপটিতে বেশ কয়েকবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। দিন দিন এ হামলা বাড়ছে।

এর আগে গত শুক্রবার মস্কোয় একটি ড্রোন হামলা চালানো হয়। রুশ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ড্রোনটি ধ্বংস করার পর সেটি একটি ভবনের ওপর পড়ে। এতে মস্কোর সব বেসামরিক বিমানবন্দরে সাময়িকভাবে উড়োজাহাজ চলাচল বন্ধ হয়ে যায়।

শনিবার ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, আগের দিন রাতে রাশিয়ার ১৫টি ড্রোন ধ্বংস করেছে তারা। টেলিগ্রামে এক পোস্টে তারা জানায়, রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে হামলার জন্য ১৭টি ড্রোন পাঠিয়েছিল রাশিয়া। এর মধ্যে ইরানের তৈরি শাহেদ-১৩৬ ও শাহেদ-১৩১ ড্রোন ছিল। এর মধ্যে ১৫টি ড্রোন ধ্বংস করা হয়েছে। তবে অন্য দুটি ড্রোনের কী হয়েছে, তা জানানো হয়নি।

এদিকে কৃষ্ণসাগরে ইউক্রেনের বন্দরগুলো দিয়ে খাদ্যশস্য সরবরাহের একটি চুক্তি থেকে সরে আসার পর এ অঞ্চলে হামলা বাড়িয়েছে রাশিয়া। পাল্টা হামলা চালাচ্ছে কিয়েভও। গত শুক্রবার রুশ বাহিনী জানিয়েছে, মস্কো ও কৃষ্ণসাগরে রাশিয়া নৌবহর লক্ষ্য করে চালানো ড্রোন হামলা প্রতিহত করেছে তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭