ওয়ার্ল্ড ইনসাইড

মালিতে বন্দুকধারীদের হামলায় নিহত ২১


প্রকাশ: 20/08/2023


Thumbnail

মালির মোপ্তি গ্রামে স্থানীয় সময় শুক্রবার বন্দুকধারীদের হামলার ঘটনায় কমপক্ষে ২১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো জানিয়েছে, অজ্ঞাত হামলাকারীরা বিকেলে বান্দিয়াগাড়া শহরের কাছে ইয়ারু গ্রাম লক্ষ্য করে হামলা চালায়। স্থানীয় দুটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

একটি সূত্র ফোনে জানিয়েছে, সশস্ত্র লোকজন গ্রামে ঢুকে পড়ে এবং লোকজনের উপর এলোপাতাড়ি গুলি চালায়। ওই সূত্রটি জানায়, সেখানে ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। নিহতের সংখ্যা ২০ থেকে ৩০য়ের মধ্যে হতে পারে বলেও জানানো হয়।

দ্বিতীয় সূত্রটি জানিয়েছে, নিহতের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন নারীও আছে। এছাড়া আহত হয়েছে আরও ১১ জন। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। এছাড়া হতাহতের সংখ্যা যাচাই করাও সম্ভব হয়নি।

মাত্র কয়েকদিন আগেই মালি সীমান্তের কাছে সশস্ত্র গোষ্ঠীর হামলায় নাইজারের কমপক্ষে ১৭ সেনা নিহত হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। ২০১২ সালে তুয়ারেগ বিচ্ছিন্নতাবাদীদের বিদ্রোহের পর ওই অঞ্চলে শেকড় গাড়ে আল কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস)। বর্তমান এসব গোষ্ঠীর সঙ্গে প্রতিনিয়ত লড়াই করছে পশ্চিম আফ্রিকার দেশটি।

গত এক দশকে মালির মধ্যাঞ্চল, উত্তর বুরকিনা ফাসো এবং পশ্চিম নাইজারের সীমান্ত যেখানে একত্রিত হয়েছে সেই সাহেল অঞ্চলে আল-কায়েদা এবং আইএসআইএল-এর (আইএসআইএস) সঙ্গে যুক্ত সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭