ইনসাইড বাংলাদেশ

‘বাংলাদেশকে চীন থেকে দূরে রাখতে পারে একমাত্র ভারতই’


প্রকাশ: 20/08/2023


Thumbnail

ভারত বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সুস্পষ্ট অবস্থান ঘোষণা করেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিয়েছে, বাংলাদেশে শেখ হাসিনার সরকারকে দুর্বল করা হলে ক্ষতিগ্রস্ত হবে সবাই। এ ব্যাপারে খবর ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক আনন্দবাজার এবং জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলেতে প্রকাশিত হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের বক্তব্যকে অস্বীকার করা হয়নি বা কোনো প্রকার প্রতিবাদও জানানো হয়নি। ভারত যে বাংলাদেশের আগামী নির্বাচনে অসম্প্রদায়িক শক্তিকেই চায় এবং বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা চায়- সেটি এখন আর কোনো গোপন বিষয় নয়। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রকে রাজি করানোর জন্য ভারতের তৎপরতা অব্যাহত রয়েছে। আর এই তৎপরতায় প্রধান যুক্তি হচ্ছে বাংলাদেশকে চীন থেকে দূরে রাখা। ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিয়েছে, এই অঞ্চলে চীনের প্রভাব খর্ব করতে হলে, বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার বিকল্প নেই এবং শেখ হাসিনার সরকারকে দিয়েই সেটি করানো সম্ভব। নতুন সরকার আসলেও বাংলাদেশের উপর চীনের প্রভাব আরো বাড়বে, যাতে এই অঞ্চলে স্থিতিশীলতা নষ্ট হয়ে যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের বাংলাদেশ নিয়ে একটি অভিন্ন উদ্বেগ রয়েছে। সেটি হলো- বাংলাদেশ যেন চীনা বলয়ে চলে না যায়। 

গত এক যুগে বাংলাদেশের সঙ্গে চীনের অর্থনৈতিক অংশীদারিত্ব এবং সম্পর্কের ব্যাপক উন্নয়ন ঘটেছে। বাংলাদেশে চীনের অর্থায়নে বেশ কিছু মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। আর এই সমস্ত প্রকল্প এবং উদ্যোগের কারণে বাংলাদেশ চীনের সাথে অনেক ঘনিষ্ঠ হয়েছে এবং চীনও বাংলাদেশের রাজনৈতিক বিষয়ে বিভিন্ন মন্তব্য করছে। এই অবস্থা আরও বাড়বে। বাংলাদেশের উপর যদি মার্কিন যুক্তরাষ্ট্র অতিরিক্ত চাপ প্রয়োগ করে, সেক্ষেত্রে বাংলাদেশ আরো চীনের দিকে ঝুঁকে পড়বে বলেই মনে করেন ভারতের কূটনীতিকরা। আর এ বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রকে এখন বোঝানো হচ্ছে। 

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বিভিন্ন রকমের প্রদত্ত মার্কিন চাপের কারণে বাংলাদেশ চীনের দিকে অনেকখানি ঝুঁকে গেছে, রাশিয়ার দিকেও ঝুঁকে গেছে। বরং বাংলাদেশের একটি নিরপেক্ষ এবং সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে জিইয়ে রাখার জন্য রাজনৈতিক স্থিতিশীলতার বিকল্প নেই। ভারত মনে করে, বর্তমান সরকারকে এই বিষয়টির বুঝানো সম্ভব এবং আস্তে আস্তে চীনের নিকট থেকে বাংলাদেশকে বের করে আনা দরকার।

এ নিয়ে ভারত কাজ করছে বলেও মার্কিন যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে। ভারত মনে করে, চাপ প্রয়োগ নয়, বরং বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি, বাংলাদেশের উন্নয়ন কাঠামোর  অংশীদারিত্বের মাধ্যমে এবং চীনের ঋণ গ্রহণের দায়- ইত্যাদি বোঝানোর মাধ্যেমেই বাংলাদেশকে চীনের প্রভাব থেকে বের করে আনা সম্ভব। আর সেটির করার জন্যই বাংলাদেশের উপর চাপ নয়, বরং বিশ্বস্ততা, আস্থা এবং বন্ধুত্ব বাড়াতে হবে বলেই ভারত মনে করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭