ইনসাইড গ্রাউন্ড

ফিরে দেখা বিশ্বকাপ: (২০১০-২০১৬)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/03/2018


Thumbnail

চার বছর পেরিয়ে দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবলের মাসকট ‘জাভিবাকা’। আগামী জুনে রাশিয়াতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের একুশতম আসর। কিন্তু প্রায় শতবর্ষের কাছাকাছি চলে যাওয়া এই টুর্নামেন্টের শুরুটা হয়েছিল কীভাবে? অনেকেই বিশ্বকাপের সময় পছন্দের দল নিয়ে মাতামাতি করলেও, জানেন না ফুটবল বিশ্বকাপের ইতিহাসটা। তাঁদের জন্যই বাংলা ইনসাইডার এর বিশেষ আয়োজন ‘ফিরে দেখা বিশ্বকাপ’। এর আগে আমরা ছয় পর্বে মোট ১৮টি (১৯৩০-২০০৬) আসরের গল্পটা জেনেছি। চলুন আজ শেষ পর্বে জেনে নিই বিশ্বকাপের সর্বশেষ দুই (২০১০-২০১৪) আসরের কথা...

২০১০ বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকা
চ্যাম্পিয়ন: স্পেন, রানার্স আপ: নেদারল্যান্ডস

প্রথমবারের মতো কোন দেশ ফিফা বিশ্বকাপ আয়োজনের সুযোগ পায়। আর দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জিতে নেয় স্পেন। ভূ-মধ্যসাগরের কোন দেশে স্পেন ও আফ্রিকা মহাদেশের মধ্যে মাত্র ১২ কিলোমিটারের ব্যবধান। এক সময় আফ্রিকার তিউনিশিয়া ও মরক্কোর মুসলমানরা শাসন করতো স্পেনকে। এখনও স্পেনে মুসলমানদের পুরনো ঐতিহ্যে ভরপুর। বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রবাদ পুরুষ নেলসন ম্যান্ডেলার সম্মানেই দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ আয়োজন করা হয় বলে তখন জানান ফিফা’র প্রেসিডেন্ট সেপ ব্লাটার।

জোহাসেনবার্গের ফাইনাল ম্যাচ মাঠে বসে উপভোগ করেন দক্ষিণ আফ্রিকার মহান নেতা ম্যান্ডেলা। ৩২টি দলের ৫৯৯ জন খেলোয়াড়, ৩১ দিনব্যাপী টুর্নামেন্ট ও ৬৪ ম্যাচ শেষে বিজয়ের পতাকা উড়ায় স্পেন। তারা ফাইনালে ইনিয়েস্তার গোলে নেদারল্যান্ডসকে হারায় ১-০ গোলে। জার্মানি দ্বিতীয় ও উরুগুয়ে চতুর্থ স্থান অধিকার করে এই বিশ্বকাপে। উরুগুয়ের স্ট্রাইকার দিয়েগো ফোরলান সোনার বল ও জার্মানির তরুণ স্ট্রাইকার থমাস মুলার জিতে নেন সোনার বুট।

২০১৪ বিশ্বকাপ: ব্রাজিল
চ্যাম্পিয়ন: জার্মানি রানার্সআপ: আর্জেন্টিনা

কতো ঘটনার জন্মই না দিল এই ব্রাজিল বিশ্বকাপ। শুধু খেলার মাঠে নয়, মাঠের বাইরেও প্রিয় দলের সমর্থক ও সমালোচকদের মধ্যে চলেছে তুমুল তর্ক-বিতর্ক। যা অনেক সময় অপ্রীতিকর রুপ নিলেও পরিস্থীতি স্বাভাবিকই ছিল। ফুটবলের ইতিহাসে ব্রাজিলের এই বিশ্বকাপ আর দশটা বিশ্বকাপের থেকে হয়ত অন্যভাবে লেখা হবে। কারণ ব্রাজিল বিশ্বকাপে ফুটবলের শ্রেষ্ঠত্বের ঝাণ্ডার হাতবদল হয়েছে। দক্ষিণ আমেরিকার মাটিতে ইউরোপের প্রথম বিশ্বকাপ জয় হয়েছে। জার্মানির পাওয়ার ফুটবলের কাছে নিজেদের মাঠে পর্যূদুস্ত, অপমানিত হয়েছে ব্রাজিলীয় সাম্বা ফুটবল। ৯ই জুলাই সেমিফাইনালে জার্মানির হাতে ৭-১ গোলে পরাজয়ের পর মাঠে ব্রাজিলীয় খেলোয়াড়দের আর গ্যালারিতে সমর্থকদের হতভম্ব, অপদস্থ চেহারা, চোখের পানি।

আর ফাইনালে মেসির বিশ্বকাপ জয় করা হতে হতেও হলো না। জার্মানির কাছেই ১-০ গোলের ফাইনালে হেরে শিরোপা বঞ্চিত হয় আর্জেন্টিনা। এই দৃশ্য টিভির পর্দায় যারা দেখেছে তারা আজীবন ভুলবে না। আর ২০১৪ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ায় মোট চারবার বিশ্বকাপ জিতল জার্মানি। এর আগে তারা জিতেছে ১৯৫৪, ১৯৭৪ এবং ১৯৯০ সালে।

এই বিশ্বকাপেই ঘটে ইতালির চিয়েলিন্নিকে কামড় দিয়ে উরুগুয়ের লুই সুয়ারেজের নিষিদ্ধ হওয়ার মত ঘটনা, যাকে এখনও সবাই ‘কামড় কান্ড’ বলে থাকে। এই বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে ‘গোল্ডেন বুট’ জেতেন কলম্বিয়ার জেমস রদ্রিগেজ। আর টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জেতেন আর্জেন্টিনার লিওনেল মেসি।

শেষের কিছু কথা…
আর মাত্র ৯৫ দিন। এর পরেই রাশিয়ায় বসবে ২০১৮ ফিফা বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে নেই অনেক বড় বড় নাম। ইতালি, নেদারল্যান্দস, ইকুয়েডর, চিলি খেলছে না এবারের বিশ্বকাপে। ১৬ জুন সৌদি আরবের বিপক্ষে স্বাগতিকদের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে টুর্নামেন্টটি।


বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭