ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার রাজধানী মস্কোতে আবারও রহস্যজনক ড্রোন হামলা


প্রকাশ: 23/08/2023


Thumbnail

রাশিয়ার রাজধানী মস্কোর একটি নির্মাণাধীন ভবনে রহস্যজনক ড্রোন হামলা হয়েছে। এছাড়া মোঝাইস্ক এবং খিমকি জেলায় আরও দুটি ড্রোন ভূপাতিত করেছে বলে জানিয়েছে বিমান প্রতিরক্ষা বাহিনী। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কারা ওই হামলা চালিয়েছে তা এখনও পরিষ্কার নয় বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে ইউক্রেনই এই হামলা চালিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়,

মস্কো সিটি কমপ্লেক্সে নির্মাণাধীন ভবনে যে ড্রোনটি আঘাত হেনেছে তা ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থার মাধ্যমে প্রতিহত করা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। পরে ওই ড্রোনটি নিয়ন্ত্রণ হারিয়ে ভবনের সঙ্গে ধাক্কা লাগে। এছাড়া বিপরীত দিকের দুটি পাঁচতলা ভবনের বেশ কয়েকটি জানালা ভেঙে গেছে।

তবে রাশিয়ায় ড্রোন হামলার বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, ওয়াশিংটন রাশিয়ায় ড্রোন হামলার বিষয়ে কাউকে উৎসাহিত করেনি।

এ পর্যন্ত রাশিয়ার ভেতরে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইউক্রেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করে মস্কোর মেয়র সেরগেই সোবিয়ানিন এ ঘটনাকে সন্ত্রাসী হামলা চালানোর জন্য কিয়েভ সরকারের আরেকটি প্রচেষ্টা বলে উল্লেখ করেছেন।

এর আগে মাত্র একদিন আগেই রাশিয়ার ভেতরে ঢুকে একটি সুপারসনিক বোমারু বিমান ধ্বংস করে দিয়েছে ইউক্রেনের ড্রোন। স্থানীয় সময় সোমবার (২১ আগস্ট) সকাল ১০টার দিকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোলটসি-টু বিমানঘাঁটিতে এ ঘটনা ঘটে। তবে ওই হামলার ব্যাপারেও মুখ খোলেনি কিয়েভ।

জানা গেছে, ছোট্ট একটি ড্রোনের আঘাতেই বিমানটি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। টিইউ-২২ সুপারসনিক বম্বার শব্দের চেয়েও দ্বিগুণ গতিতে ছুটতে পারে।

ইউক্রেনের শহরগুলোতে আক্রমণ করার জন্য এই বিমান ব্যাপকভাবে ব্যবহার করছে রাশিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭