ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিক্স সদস্য দেশগুলোর মধ্যে অচিরেই ডলারের ব্যবহার বাতিল: পুতিন


প্রকাশ: 23/08/2023


Thumbnail

ব্রিক্সের সদস্য দেশগুলোর মধ্যে অচিরেই ডলারের ব্যবহার বাতিল হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন বলেছেন, ব্রিক্সের সদস্য দেশগুলোর মধ্যে মার্কিন ডলারের ব্যবহার বাতিল একটি অনিবার্য প্রক্রিয়া। আন্তর্জাতিক এই জোটের সদস্য দেশগুলোর অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রে দ্রুতই ডলারের ব্যবহার বাতিল হয়ে যাবে।

গতকাল মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিক্সের বাণিজ্য ফোরামে দেয়া বক্তৃতায় রাশিয়ার প্রেসিডেন্ট এসব কথা বলেন। ভিডিও লিংকের মাধ্যমে তিনি বাণিজ্য ফোরামে বক্তৃতা করেন।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ডলারের ব্যবহার বাতিলের প্রশ্নে একটি ভারসাম্যপূর্ণ অনিবার্য প্রক্রিয়া ক্রমেই জোরদার হয়ে উঠেছে এবং সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক লেনদেনের ক্ষেত্রে একটি সুন্দর পদ্ধতি তৈরি প্রচেষ্টা চলছে। এই পদ্ধতির মাধ্যমে অর্থব্যবস্থার নিয়ন্ত্রণও করা হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, গত বছর ব্রিক্সভুক্ত দেশগুলোর মধ্যে মাত্র শতকরা ২৮ ভাগ লেনদেন হয়েছে মার্কিন ডলারে।

ব্রিক্সের সদস্য দেশ হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। বিশ্বের মোট জনসংখ্যার ৪২ ভাগ এই পাঁচটি দেশে বসবাস করে এবং মোট ভূখণ্ডের ২৭ ভাগের অধিকারী ব্রিক্সভুক্ত দেশগুলো। একই সাথে বিশ্বের মোট সম্পদের ২৭ ভাগ এই দেশগুলোর মালিকানায় রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭