ইনসাইড থট

আকাশ থেকে মহাকাশ বিজ্ঞানীর জন্য আকাশসম ভালবাসা


প্রকাশ: 24/08/2023


Thumbnail

এখন মধ্য রাত। আমি মধ্য আকাশে। ভেবেছিলাম প্লেনে উঠেই ঘুম দিব। সে ভাবনা থেকে ঢাকা এয়ারপোর্টের স্কাই লাউঞ্জ থেকে ভরপেট খেয়ে এসেছি। প্লেন ছাড়লেই ঘুমানোর কথা। কিন্তু উপায় নেই। দশ হাজার ফুট উপরে উঠলেই সিঙ্গাপুর এয়ারলাইন্স আজকাল যাত্রীদের বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেয়। মধ্য গগনে বসে সামাজিক আকাশে ঢুঁ মারতেই দেখি চারিদিকে মহাকাশের খবর।  কয়েক ঘন্টা আগে চতুর্থ দেশ হিসাবে ভারত পৌঁছে গেছে চাঁদে। চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে নেমেছে।

ভারতের এই সফলতার খবরের পাশাপাশি দেশের একটি পুরাতন খবর সামাজিক আকাশে মেঘের ঢেউ তৈরী করছে। খবরটি হলো, একজন কৃষি বিজ্ঞানী দেশের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসাবে কাজ করছেন। নাম তাঁর মোঃ আব্দুস সামাদ। মধ্য আকাশ থেকে সামাদ সাহেবকে (বিলম্বিত) অভিনন্দন জানাচ্ছি।

সামাদ সাহেবের এ পদায়ন নিয়ে সামাজিক আকাশে অনেক সমালোচনা হলেও আমি বিষয়টি ইতিবাচক হিসাবে দেখছি। শুধু চাঁদে গেলেই চলবে না। সেখানে শস্য ফলাতে হবে। নদী খুঁজতে হবে। নদী খুঁজে পেলে সেটি রক্ষা করতে হবে। সেখানে পর্যটন কেন্দ্র গড়ে তুলতে হবে।

সামাদ সাহেব কৃষি বিজ্ঞানী। অনার্স, মাস্টার্স করেছেন কৃষি বিশ্ববিদ্যালয় থেকে। চাঁদে কৃষি উদ্পাদন শুরু করে তিনি বিশ্বকে তাক লাগিয়ে দিতে পারেন।  

বিজ্ঞানীরা চাঁদে পানি খুঁজছেন। সামাদ সাহেব নদী রক্ষা কমিশনে কাজ করেছেন। তাঁর এ অভিজ্ঞতা চাঁদে পানি খুঁজে পেতে বা সেটি (যদি পাওয়া যায়) রক্ষা করতে বিশাল ভূমিকা রাখতে পারে।  

সামাদ সাহেব দেশের পর্যটন কর্পোরেশনের পরিচালক ছিলেন। দেশের পর্যটন শিল্পকে চাঁদ পর্যন্ত বিস্তৃত করতে তিনি একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে পারেন, যার সুবিধা পরবর্তী প্রজন্ম ভোগ করতে পারে।   

এসব কিছু বিবেচনা করে, বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান পদে এ কৃষি বিজ্ঞানীকে নিয়ে আমি ভীষণ আশাবাদী। এ পদে আমি তাঁকে একজন যোগ্য ও বিকল্পহীন ব্যক্তি মনে করি। মধ্য আকাশ থেকে মহাকাশ গবেষণার এ বিজ্ঞানীর জন্য রইলো আকাশসম ভালবাসা। তাঁর কাছে রইলো আকাশসম প্রত্যাশা। আকাশি আশা। রইলো আকাশসম শুভ কামনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭