ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিকসের সদস্য হতে আমন্ত্রণ পেলো নতুন ৬ দেশ


প্রকাশ: 24/08/2023


Thumbnail

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ ‘গ্লোবাল সাউথ’ চ্যাম্পিয়ন হওয়ার অঙ্গীকার করা নতুন ৬টি দেশকে সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে বিকাশমান পাঁচ অর্থনীতির জোট ব্রিকস।

ব্রিকসের পূর্ণ সদস্যের নতুন তালিকায় থাকা ৬টি দেশ হলঃ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরান, মিশর, আর্জেন্টিনা ও ইথিওপিয়া। 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্ত নেয়া হয়।২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এ ঘোষণা কার্যকর হবে।

তবে এই তালিকায় নেই বাংলাদেশ। আগামী বছরের ১ জানুয়ারি থেকে নতুন সদস্যপদ কার্যকর হবে। ফলে ব্রাজিল, রাশিয়া, চীন, ভারত এবং দক্ষিণ আফ্রিকার এই বিশ্ব অর্থনীতির জোটে মোট সদস্য দেশ হবে ১১টি।

মন্ত্রীদের সুপারিশের ভিত্তিতে নেতারা গত রাতে বিষয়ে আলোচনা করেন। তারা বিস্তৃত আলোচনা করেছেন।

এদিকে রামাফোসার ঘোষণার পরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সদস্য দেশগুলোকে স্বাগত জানান। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, সদস্যপদের মানদণ্ড এবং ব্রিকসের নতুন সদস্য নির্বাচনের বিষয়ে ঐকমত্য তৈরিতে নেতৃত্ব দিচ্ছে ভারত।

তিনি বলেন, আমি ছয়টি দেশকে ব্রিকসে স্বাগত জানাই এবং আমি এই দেশগুলোর নেতা জনগণকে অভিনন্দন জানাচ্ছি। প্রতিটি দেশের সাথে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক, ঐতিহাসিক সম্পর্ক রয়েছে এবং আমি বিশ্বাস করি যে সহযোগিতা সমৃদ্ধির নতুন যুগের জন্য দেশগুলো একসঙ্গে কাজ করবে।

গত ২২ আগস্ট দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিশেষ আমন্ত্রণে এবারের ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭