ইনসাইড বাংলাদেশ

ব্রিকস-এর সব আলো শেখ হাসিনার দিকে


প্রকাশ: 24/08/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অবস্থান করছেন। সেখানে ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছেন তিনি। সেখানে কর্মব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। বাংলাদেশ যদিও ব্রিকস-এর সদস্য নয়, কিন্তু তারপরও এই সম্মেলনের মূল আকর্ষণে পরিণত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট, জাতিসংঘের মহাসচিব, চীনের প্রেসিডেন্টসহ অংশগ্রহণকারী প্রায় সকল দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাকে ঘিরেই বিভিন্ন আলাপ-আলোচনা তৈরি হয়েছে। 


শেখ হাসিনা এখন শুধুমাত্র বাংলাদেশের নেতা নন, তিনি এখন বিশ্বের একজন গুরুত্বপূর্ণ নেতা, সেটি ব্রিকস-এ আরেকবার নতুন করে দেখা গেল। শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের জন্য সবাই উদগ্রীব, আগ্রহ দেখিয়েছেন। বিভিন্ন আলোচনা অনুষ্ঠান, সেমিনার এবং সাইড ইভেন্টগুলোতে শেখ হাসিনাই ছিলেন আকর্ষণের কেন্দ্রবিন্দু।


তিনি যে বাংলাদেশকে অভূতপূর্ব উন্নয়নের অভিযাত্রায় নিয়ে গেছেন, এটির ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দ তার প্রশংসা করেছেন, তার উন্নয়নের ম্যাজিক জানতে চেয়েছেন। তাছাড়া, বাংলাদেশের পাশে সব সময় থাকবেন এমন অঙ্গীকারও করেছেন। 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত কিছু দিন ধরেই বিশ্বের যেখানে যাচ্ছেন, সেখানেই তাকে ঘিরে রীতিমতো মাতমাতি শুরু হচ্ছে। এবার ব্রিকস-এও তার ব্যতিক্রম হয়নি। একটি সদস্য রাষ্ট্র না হওয়ার পরেও তাকে ঘিরে এই বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের আগ্রহ প্রমাণ করে যে, বাংলাদেশ আজ কোন উচ্চতায় চলে গেছে।


বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের মূল যে শেখ হাসিনা- এটা বিশ্ব নেতৃবৃন্দের কাছে এখন আর  অজানা নয়। এজন্যই তাকে ঘিরে এখন বিশ্ব নেতৃবৃন্দের নানা রকম আগ্রহ। আর এই সম্মেলনে শেখ হাসিনাকে ঘিরে উৎসাহ, উদ্দীপনার কারণ হলো দু’টি। 


প্রথমত, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশ্য অস্বস্থি লক্ষণীয়। ব্রিকস একটি অর্থনৈতিক জোট হলেও রাশিয়া, চীনের উপস্থিতির কারণে এই জোটের একটি মার্কিন বিরোধী আবহ রয়েছে।


এ কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে সমস্ত সাহসী বক্তব্য উচ্চারণ করেছেন, তা বিশ্ব নেতৃবৃন্দকে, বিশেষ করে ব্রিকস-এ অংশগ্রহণকারীদেরকে আকৃষ্ট করেছে। তারা এজন্যই তার সাহস এবং কূটনৈতিক বিচক্ষণতার জন্য তার প্রতি বাড়তি আগ্রহ দেখাচ্ছেন।

দ্বিতীয়ত, ব্রিকস যেহেতু একটি অর্থনৈতিক জোট এবং বাংলাদেশ যেহেতু উন্নয়নের অভিযাত্রায় দ্রুত ধাবমান একটি রাষ্ট্র, সে কারণেই ব্রিকস-এর নেতারা বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে চায় এবং বাংলাদেশের উন্নয়নের সহযাত্রীও হতে চায়। এটিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি একটি বড় আগ্রহের কারণ। 


তবে সবকিছু ছাপিয়ে শেখ হাসিনা যে এখন একজন বিশ্ব নেতা, ব্রিকস- এর সম্মেলনে তা আরেকবার প্রমাণিত হলো। সব নেতাদেরকে ছাপিয়ে তিনি উদ্ভাসিত হলেন ব্রিকস-এ। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭