ওয়ার্ল্ড ইনসাইড

গ্রেপ্তারের পর ২ লাখ মার্কিন ডলারের বন্ডে জামিন পেলেন ট্রাম্প


প্রকাশ: 25/08/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মসমর্পন করায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে জর্জিয়ার ফুলটন কারাগারে আত্মসমর্পণ করেন তিনি। অবশ্য গ্রেপ্তারের ২০ মিনিটের মাথায় জামিনে মুক্ত হন তিনি।

২ লাখ মার্কিন ডলারের বন্ডে তাকে জামিন দেওয়া হয়। শুক্রবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আত্মসমর্পন করায় গ্রেপ্তার করা হয়।

সিএনএন বলছে, গ্রেপ্তারের পর অবশ্য সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টকে বেশিক্ষণ কারাবন্দি থাকতে হয়নি। তিনি কারাগার ছিলেন ২০ মিনিটের মতো। সেসময় তার আঙুলের ছাপ ও মুখের ছবি (মাগ শট) নেওয়া হয় এবং পরে তা প্রকাশ করা হয়।

এদিকে জামিনে মুক্তি পাওয়ার পর ট্রাম্প বিমানবন্দরের উদ্দেশে কারাগার ত্যাগ করেন। একইসঙ্গে তার বিরুদ্ধে আনা সকল অভিযোগও অস্বীকার করেন তিনি। এর আগে আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে শুক্রবার (২৫ আগস্ট) পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল।

আর সেই নির্দেশনা মেনেই বৃহস্পতিবার আত্মসমর্পণ করেন তিনি।

২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ট্রাম্প ইতোমধ্যেই সেই নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়ে রেখেছেন। এছাড়া প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির অন্য নেতাদের চেয়ে জনমত জরিপে ট্রাম্প এগিয়েও রয়েছেন।

এই পরিস্থিতিতে তার বিরুদ্ধে আনা এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করে আসছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

 আরও পড়ুন: নির্বাচনে হস্তক্ষেপের মামলায় গ্রেপ্তার ট্রাম্প 

প্রসঙ্গত, ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটির সূত্রপাত ২০২১ সালের ২ জানুয়ারি। ওইদিন জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা ব্র্যাড র‌্যাফেনসপারগারকে ফোন করে অঙ্গরাজ্যটিতে নিজের পরাজয় ঠেকানোর ব্যবস্থা করতে বলেন ট্রাম্প। কিন্তু ব্র্যাড তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেন।

এর চারদিন পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা মার্কিন গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে আক্রমণ করেন। ওইদিন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সিনেটের স্বীকৃতি দেওয়ার কথা ছিল।

এদিকে জর্জিয়ায় কোনও ধরনের অপরাধ করার অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। ২ লাখ মার্কিন ডলারের বন্ডে ছাড়া পাওয়ার পর ট্রাম্প তার বিরুদ্ধে আনা সকল অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেন।

মার্কিন সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার নির্বাচনে কারচুপি সংক্রান্ত ১৩টি অভিযোগের ভিত্তিতে জর্জিয়া জেলে গ্রেপ্তার করা হয় ডোনাল্ড ট্রাম্পকে। তবে সেই গ্রেপ্তারির স্থায়িত্ব ছিল মাত্র ২০ মিনিট। তারপরই জামিনে ছাড়া পেয়ে যান ৭৭ বছর বয়সী এই রিপাবলিকান নেতা।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে গত এপ্রিল থেকে এখনও পর্যন্ত চারটি ফৌজদারী মামলা হয়েছে। বৃহস্পতিবার গ্রেপ্তার হওয়ার ঠিক আগে ট্রাম্প তার নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে বলেন, ‘কারচুপি ও ভোট চুরির নির্বাচনকে চ্যালেঞ্জ করার সাহস থাকার জন্য আমাকে গ্রেপ্তার করা হচ্ছে। এটা আমেরিকার জন্য আরও একটি দুঃখের দিন!’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭