ইনসাইড পলিটিক্স

তারেকের দেশে ফেরা নিয়ে বিএনপিতে তোলপাড়


প্রকাশ: 26/08/2023


Thumbnail

গতকাল শুক্রবার রাত আটটায় তারেক জিয়া বিভিন্ন জেলার তৃণমূল নেতাদের সাথে স্কাইপ বৈঠকে যুক্ত হয়েছিলেন। এই বৈঠকে তৃণমূলের নেতারা আকস্মিকভাবে তারেক জিয়াকে প্রশ্ন করেন আপনি দেশে ফিরছেন না কেন? একদফা আন্দোলন ঘোষণার পর আপনার দেশে ফেরাটাই সবচেয়ে বড় আন্দোলনের কৌশল। তারেক জিয়া এ ধরনের প্রশ্নে অন্তত বিব্রত হয়ে যান। এরপর বিএনপির পক্ষ থেকে বলা হয় যে, আন্দোলনকে বেগবান করার জন্য এবং আন্দোলনের নতুন উত্তাপ সৃষ্টির জন্য একটা কিছু করতে হবে এবং সেই একটা কিছু হলো তারেক জিয়ার দেশে ফেরা। দেশে না ফিরে শুধু বিদেশ থেকে বসে আন্দোলনের যদি বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয় সেটি কখনোই কার্যকর হবে না এমন মন্তব্য করেছে তৃণমূলের নেতারা। তারেক জিয়া অবশ্য এসব মন্তব্যের কোনো জবাব দেননি। বরং তিনি বলেছেন, সময় হলে দেশে ফিরবেন। কিন্তু এক দফা আন্দোলনের ঘোষণার পর থেকেই বিএনপিতে তারেক জিয়াকে নিয়ে নানারকম আলাপ-আলোচনা চলছে। 

উল্লেখ যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এক বক্তৃতায় তারেক জিয়াকে তীব্র সমালোচনা করেছেন এবং তিনি তাকে সন্ত্রাসী-খুনি দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করে বলেছেন যে, যদি সাহস থাকে দেশে আসে দেখাও। দেশে আসলে জনগণ থেকে ছাড়বে না। এ রকম বক্তব্যের পর বিএনপির পক্ষ থেকে তার কোন জবাব দেওয়া হয়নি। 

বিএনপি নেতারা বলছেন, তারেক জিয়া যথা সময় দেশে ফিরবেন। কিন্তু এক দফা আন্দোলনের পর তারেক জিয়ার দেশে ফেরা না নিয়ে বিএনপি মধ্যেও অস্বস্তি রয়েছে। যদিও তারা প্রকাশ্যে এ নিয়ে কথা বলছেন না। সাম্প্রতিক সময়ে তারেক জিয়া বিভিন্ন ভিডিও বার্তার মাধ্যমে নানা বক্তব্য রাখছেন। তার এই বক্তব্য রাখা নিয়ে আইনি জটিলতা সৃষ্টি হয়েছে। আদালত কর্তৃক দণ্ডিত ব্যক্তি, যিনি পলাতক তিনি পলাতক অবস্থায় থাকে এ ধরনের বক্তব্য দিতে পারেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ নিয়ে উচ্চ আদালতে একটি রিট শুনানি এখন চলমান রয়েছে। কিন্তু তারেক জিয়া লন্ডনে যখন আরাম-আয়েশে জীবন-যাপন করছেন, বিলাসবহুল বাড়িতে থাকছেন, বিলাসবহুল গাড়িতে চড়ছেন তখন কর্মীরা রাস্তায় মার খাচ্ছে, নানারকম মামলা-হামলায় জর্জরিত। একজন নেতা কিভাবে এরকম পরিস্থিতিতে দূরে থাকে এই প্রশ্ন বিএনপিতে ক্রমশ তীব্র হয়ে উঠেছে। 

বিএনপি নেতা মনে করেন যে, এখন তারেক জিয়ার ঝুঁকি নেয়ার সময় হয়েছে। তারেক জিয়া সত্যি যদি রাজনীতি করতে চান তাহলে তিনি দেশে ফিরবেন এবং দেশে ফিরে পরিস্থিতি মোকাবেলা করবেন। 

বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, তারেক জিয়া যদি দেশে ফেরেন তাহলে তাকে গ্রেপ্তার করা হবে, আইনি লড়াইয়ে তা মোকাবেলা করা হবে। এতে আন্দোলন আরও জোরদার হবে। কিন্তু বিএনপির অনেকে নেতাই মনে করেন, চাঁদাবাজির মাধ্যমে অর্জিত টাকা দিয়ে লন্ডনে তারেক জিয়া যে বিলাসী জীবন যাপন করেন তাতে তার দেশে ফেরার কোনো সম্ভাবনা নেই। আর বিএনপির অনেক নেতা মনে করেন যে, শেষ পর্যন্ত বিএনপিতে একজন নেতা দরকার। খালেদা জিয়া এখন শারীরিকভাবে অসুস্থ। তিনি নেতৃত্ব দেয়ার মতো সক্ষমতা হারিয়েছেন। অন্যদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কোনভাবেই জাতীয় নেতা হিসেবে স্বীকৃত না। এরকম বাস্তবতায় বিএনপির মধ্যে এখন তারেক জিয়াকে দেশে ফিরিয়ে আনার দাবি ক্রমশ সোচ্চার হচ্ছে। আর আওয়ামী লীগও চায় তারেক জিয়াকে দেশে নিয়ে এসে আইনের আওতায় আনতে। কিন্তু  তারেক জিয়া এখনও লন্ডনে অবস্থান করছেন এবং সেখান থেকে তিনি সহসা দেশে ফিরবেন এমন কোন আশা দেখা যায় না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭