ক্লাব ইনসাইড

চুয়েটে সোমবার শুরু হচ্ছে প্রথম ‘জাতীয় গবেষণা মেলা’


প্রকাশ: 26/08/2023


Thumbnail

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জ্ঞান অন্বেষণ’(Knowledge Exploration for Smart Bangladesh) স্লোগানে প্রথমবারের মতো ‘গবেষণা মেলা-২০২৩’ (Research Fair-2023) অনুষ্ঠিত হতে যাচ্ছে। চুয়েটের গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে আগামী সোমবার (২৮ আগস্ট) সকাল ১০ টা থেকে দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে এই গবেষণা মেলার অনুষ্ঠিত হবে। 

মেলায় দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন শিক্ষক, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনাল ও শিক্ষার্থীদের মিলনমেলা বসবে। যেখানে চূড়ান্তভাবে বাছাইকৃত মোট ১৩১টি গবেষণা প্রবন্ধ (৯৪টি পোস্টার ও ৩৭টি প্রজেক্ট) উপস্থাপন করা হবে। উক্ত গবেষণা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে গেস্ট অব অনার হিসেবে থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন চুয়েটের পাঁচটি অনুষদের ডিনবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক।

আগামী সোমবার সকালে চুয়েট ক্যাম্পাসে আয়োজিত প্রথম জাতীয় গবেষণা মেলার আনুষ্ঠানিকতা শুরু হবে সকাল ১০ টা ১৫ মিনিটে প্রশাসনিক ভবনের সামনে থেকে আনন্দ র‍্যালির মাধ্যমে। এরপর সকাল সাড়ে ১০ টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান, সকাল সাড়ে ১১ টায় মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই-এর তত্ত্বাবধানে ‘স্মার্ট এমপ্লয়মেন্ট’- শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। পরে বেলা ১২ টা থেকে প্রজেক্ট শো-কেস এবং পোস্টার প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। উৎসবের দ্বিতীয় পর্বে বেলা আড়াইটায় হবে ‘ইন্ডাস্ট্রিয়াল টক’ এবং বিকাল ৩ টায় বিশ্ববিখ্যাত মেটাল উৎপানকারী প্রতিষ্ঠান ইতালির ডেনিয়েলি গ্রুপের ‘কর্মসংস্থান’ বিষয়ক প্রেজেন্টেশন। 


পরবর্তীতে বিকাল সাড়ে ৩ টা থেকে চুয়েট শিক্ষকদের মাঝে ২০২৩-২৪ অর্থবছরের ‘DRE Research Project Award’ এবং ২০২২ সালের ‘Best Research Publication Award’ প্রদান করা হবে। সবশেষে বিকাল সাড়ে ৪ টায় এবারের গবেষণা মেলার বিভিন্ন ক্যাটাগরির পুরষ্কার বিতরণ করা হবে।

প্রথমবারের মতো আয়োজিত এই জাতীয় গবেষণা মেলায় চুয়েটসহ বাংলাদেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। উক্ত মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের বিভিন্ন লেভেলের (আন্ডারগ্র্যাজুয়েট, পোস্টগ্র্যাজুয়েট, পোস্টডক.) শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের গবেষণা প্রকল্প ও উদ্ভাবন তুলে ধরা হবে। প্রাথমিকভাবে মেলায় অংশগ্রহণের জন্য ১৯৫টি পোস্টার ও প্রজেক্ট জমা পড়ে। অভিজ্ঞ রিভিউ প্যানেলের অ্যাবস্ট্র্যাক্টগুলো রিভিউ এর মাধ্যমে ১৯১টি (১৫৮টি পোস্টার ও ৩৩টি প্রজেক্ট) প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরবর্তীতে বিশেষজ্ঞ গবেষক প্যানেলের রিভিউয়ের মাধ্যমে চূড়ান্তভাবে মোট ১৩১টি (৯৪টি পোস্টার ও ৩৭টি প্রজেক্ট) চূড়ান্তভাবে নির্বাচিত হয়। 

উক্ত গবেষণা মেলায় পোস্টার প্রদর্শনীতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে যথাক্রমে ১০ হাজার, ৭ হাজার ও ৫ হাজার টাকা এবং প্রজেক্ট প্রদর্শনীতে যথাক্রমে ১৫ হাজার, ১০ হাজার ও ৭ হাজার টাকা পুরষ্কার প্রদান করা হবে। এছাড়া প্রথমবারের মত চট্টগ্রামের ১৫টি কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা মেলায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে। যাতে করে কলেজের ছাত্র-ছাত্রীরা বিশ্ববিদ্যালয় পর্যায়ের গবেষণা সম্পর্কে একটা সম্যক ধারণা অর্জন করতে পারবেন। মেলায় অংশগ্রহণের জন্য কোনো ধরনের রেজিস্ট্রেশন ফি লাগবে না। এছাড়া সকল টিমকে সম্মাননা ক্রেস্ট ও সকল অংশগ্রহণকারীকে সনদপত্র প্রদান করা হবে।

উল্লেখ্য, চতুর্থ শিল্পবিপ্লব মানুষের জীবনযাত্রা, কাজ করার পদ্ধতি এবং একের সঙ্গে অপরের সম্পর্কিত হওয়ার মৌলিক পদ্ধতিগুলো আমূল পরিবর্তন করে দেবে। বৈশ্বিক এই প্রতিযোগিতার সাথে তাল মিলিয়ে চলতে হলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীর গবেষণার কোনো বিকল্প নেই। এই গবেষণা মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গবেষণা মনষ্কতা বাড়বে এবং দেশি-বিদেশি গবেষকদের সাথে যোগাযোগ বাড়িয়ে যেন আরও বেশি গবেষণায় উদ্বুদ্ধ হতে পারেন; পাশাপাশি ইন্ডাস্ট্রি (শিল্প)-একাডেমিয়া সম্পর্ক স্থাপন এবং মানসম্পন্ন প্রকাশনা, গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম জোরদার করার লক্ষ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে “গবেষণা মেলা-২০২৩”।

উক্ত গবেষণা মেলায় স্পন্সর হিসেবে থাকছে জিপিএইচ ইস্পাত, Revup, DCDL ও কনফিডেন্স সিমেন্ট। বেভারেজ পার্টনার থাকবে নেসক্যাফে। পাশাপাশি মিডিয়া পার্টনার হিসেবে থাকবে চ্যানেল আই, চ্যানেল-২৪, এখন টিভি, Daily Observer, দৈনিক আজাদী ও চুয়েট নিউজ ২৪।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭