ইনসাইড বাংলাদেশ

ঢাকায় বিদেশি প্রতিরক্ষা কর্মকর্তাদের নৈশভোজ বিষয়ে যা জানা গেল


প্রকাশ: 26/08/2023


Thumbnail

ঢাকায় গুলশানের একটি রেস্তোরাঁয় শুক্রবার (২৫ আগস্ট) বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিরক্ষা কর্মকর্তাদের নৈশভোজ অনুষ্ঠানটি ছিল সম্পূর্ণ পারিবারিক। 

সূত্র বলছে, সেখানে রাজনীতি, আগামী নির্বাচন কিংবা দেশের সমসাময়িক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এই আয়োজনের সঙ্গে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট কোনো সম্পর্ক জড়িত নেই।

সংশ্লিষ্ট সূত্র বলছে, নৈশভোজে অংশ নেওয়া দেশ এবং সেসব দেশের দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্ক অত্যন্ত গভীর। এসব দেশ বাংলাদেশের উন্নয়নসহ সব ধরনের সমৃদ্ধির সহযোগী হিসেবে সবসময় পাশে রয়েছে। ঢাকায় নিযুক্ত এই প্রতিরক্ষা কর্মকর্তারা বাংলাদেশের রাষ্ট্রীয় ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল থেকে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি এসব কর্মকর্তা সবসময় শ্রদ্ধাশীল। বিভিন্ন জাতীয় দিবস ও আয়োজনে তারা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকাস্থ বিদেশি দূতাবাসগুলোর প্রতিরক্ষা কর্মকর্তারা। গত ১৬ আগস্ট প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হকের নেতৃত্বে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তারা এ শ্রদ্ধা জানান।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বিদেশি দূতাবাসগুলোর সামরিক প্রতিনিধিরা।

সূত্র জানায়, শুক্রবারের নৈশভোজে অংশ নেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা (ডিফেন্স অ্যাটাশে) লেফটেন্যান্ট কর্নেল মিশেইল ই দিমিশেই, চীনের ডিফেন্স এডভাইজার সিনিয়র কর্নেল ডু জিনশেং, অস্ট্রেলিয়ার ডিফেন্স অ্যাটাশে লেফটেন্যান্ট কর্নেল জন ডেম্পসি, তুরস্কের দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে কর্নেল এরদাল, নেপাল দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে রোশান শমসের রানা, পাকিস্তান হাইকমিশনের ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল আলী এজাজ রাফি, মিয়ানমার দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সু নিয়ান্ত, কুয়েতের ডিফেন্স অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ সাদ আল রশীদ এবং মার্কিন দূতাবাস কর্মকর্তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭