ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে সড়কের বেহাল দশায় ভোগান্তিতে হাজারো মানুষ


প্রকাশ: 28/08/2023


Thumbnail

দীর্ঘ কয়েক বছর সংষ্কার না করায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে লক্ষ্মীপুরের বশিকপুর-পোদ্দার বাজার সড়ক। যোগাযোগের প্রধান এই সড়কের বেহাল দশায় প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছেন বশিকপুরসহ কয়েক ইউনিয়নের হাজারো মানুষ। পাশাপাশি ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহন। সড়কের বিটুমিন ও কণা সরে গিয়ে পলেস্তার উঠে গেছে অনেক আগেই। সড়কে বড় বড় গর্তে পানি জমে দুর্ঘটনার শিকার হচ্ছে প্রতিদিনই। এ অবস্থায় অতিদ্রুত সড়কটি সংষ্কারের দাবি স্থানীয়দের। সড়কের বেহাল দশায় ক্ষোভ প্রকাশ করেছেন বশিকপুর বাজারের ব্যবসায়ীরা।

 

লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের একটি জনগুরুত্বপূর্ণ সড়ক এটি। এক সময় এ সড়ক দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও যানবাহন চলাচল করতো ব্যাপকভাবে। সড়কের বেহাল দশার কারণে অনেকটা পথ ঘুরে যেতে হচ্ছে তাদের। এতে করে নষ্ট হচ্ছে কর্মঘণ্টা। আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন এ পথে চলাচলকারীরা। বাজার এলাকার ব্যবসায়ীরা পড়েছেন চরম দুর্ভোগে, ভোগান্তিতে রয়েছেন শিক্ষার্থীসহ ওই এলাকায় চলাচলকারীরা।

 

লক্ষ্মীপুর জেলা শহরের সাথে যোগাযোগেরও প্রধান সড়ক এটি। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক ইউনিয়নের হাজারো মানুষ ছাড়াও পার্শ্ববর্তী নোয়াখালী জেলার সোমপাড়া, চাটখিলসহ বিভিন্ন এলাকার মানুস যাতায়াত করে। সড়কের কোথাও কোথাও পিচ, পাথর, খোয়া কিংবা ইটের চিহ্ন নেই, কোথাওবা সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। ফলে যাত্রীদের যেমন পোহাতে হয় দুর্ভোগ, তেমনি নষ্ট হয় প্রয়োজনীয় কর্মঘন্টাও। দীর্ঘ কয়েক বছর কাশিপুর-পোদ্দারবাজর সড়কের বশিকপুর বাজার এলাকাটি সংস্কার হয় না। রাস্তার ছোট-বড় গর্তের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। দ্রুত নষ্ট হয়ে যায় এ সড়কে চলাচলকারী যানবাহনের বিভিন্ন যন্ত্রাংশ।

 

বশিকপুর বাজারের ব্যবসায়ী মো: উল্ল্যাহ পাটোয়ারী, শাহ আলম, মো: খোকনসহ কয়েকজন এলাকাবাসী বলেন, ভাঙ্গা সড়কে যান চলাচলতো দূরে থাক মানুষ চলাচলও অনেকটা সীমিত হয়ে পড়েছে। এ সড়কটি সংস্কারের উদ্যোগ কয়েকবার নেওয়া হলেও, তা আর আলোর মুখ দেখেনি। দ্রুত সড়কটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করতে তারা লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন ও সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন।

 

বশিকপুর বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জাকির হোসেন পাটোয়ারি জানান, চৌমুহনী থেকে সহজে এ পথ দিয়ে পোদ্দারবাজর পণ্যবাহী ট্রাকসহ যানবাহন চলাচল করত। এতে করে সময় যেমন বাঁচতো, তেমনি আর্থিকভাবেও লাভবান হতো ব্যবসায়ীরা। কিন্তু দীর্ঘদিন এ সড়কটি মেরামত না করায় যান চলাচল তো দূরের কথা মানুষ চলাচল করতেও এখন কষ্ট হয়।

 

সড়কটির বেহাল দশার কথা স্বীকার করে লক্ষ্মীপুরের এলজিইডির নির্বাহী প্রকৌশলী শাহ আলম পাটোয়ারি জানালেন, দ্রুত সড়ক সংস্কারের উদ্যোগ নেয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭