ইনসাইড পলিটিক্স

চ্যানেল বর্জনের প্রতিযোগিতায় প্রধান দুই দল


প্রকাশ: 28/08/2023


Thumbnail

ইলেকট্রনিক মিডিয়া (টিভি) বর্জনের প্রতিযোগিতায় নেমেছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল বিএনপি ও আওয়ামী লীগ। উল্লেখ্য যে, গত ৯ আগস্ট থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি ও একাত্তর টিভির টকশো অনুষ্ঠানে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এর আগে এই সিদ্ধান্তের ব্যাপারে বিএনপি মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি স্বাক্ষরিত চিঠি দলের নেতাদের কাছে পৌঁছে দেওয়া হয়। 

বিএনপির অভিযোগ যে, ‘কয়েকটি টিভি চ্যানেলের মালিক পক্ষ সরকারি দলকে খুশি করতে উলঙ্গভাবে আমাদের বিরুদ্ধে, বিশেষ করে আমাদের নেতা তারেক রহমানের বিরুদ্ধে শত্রুতামূলক প্রতিবেদন করেই চলছে। কখনও কখনও টকশো মঞ্চের উপস্থাপক অথবা উপস্থাপিকাসহ গোটা মঞ্চটাই পরিকল্পিতভাবে সাজানো হয় আমাদের দল ও নেতৃত্বকে হেয় করতে। এমতাবস্থায় দলের সিনিয়র আলোচকদের পরামর্শ ও যথাযথ হাইকমান্ডের অনুমোদন ক্রমে আমরা একাত্তর ও সময় টিভির টকশো সাময়িকভাবে বর্জন করার সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে, বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের ‌‌‌'তৃতীয় মাত্রা' টকশো অনুষ্ঠানে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে গত তিনদিন যাবৎ ধরে চ্যানেল আইয়ের ‌‌‌'তৃতীয় মাত্রা' টকশো অনুষ্ঠানে অংশ নেয়নি আওয়ামী লীগের কোন নেতাই।

এদিকে, বিএনপির পক্ষ থেকে সময় টেলিভিশন ও ৭১ টিভি বয়কটের ঘোষণায় উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)। মঙ্গলবার (২২ আগস্ট) সংগঠনটির সভাপতি অঞ্জন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য দিয়ে সময় টিভি এবং ৭১ টিভি বয়কটের ঘোষণা দেওয়া হয়েছে। অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) মনে করে, এ ধরনের ঘোষণা গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। তাই অ্যাটকো এ ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করাসহ প্রতিবাদ জানাচ্ছে। ভবিষ্যতে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকতে অ্যাটকো সব রাজনৈতিক সংগঠনের প্রতি আহ্বানও জানাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭