ইনসাইডার এক্সক্লুসিভ

জিয়া-খালেদাকে নিয়ে কবিতা লিখে আ. লীগের পুরষ্কার পেলেন মুহম্মদ নূরুল হুদা


প্রকাশ: 29/08/2023


Thumbnail

গিরগিটি প্রাণীটির নাম আপনারা অনেকেই শুনেছেন। পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে এরা খুব সুন্দর ছদ্মবেশ ধারণ করতে পারে। বদলে ফেলতে পারে নিজেদের গায়ের রং। এমনই একজন গিরগিটি বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। গিরিগিটির মত তিনিও খুব সুন্দর রং বদলাতে পারেন। যেকোন ঋতুতেই নিজেকে দারুণ মানিয়ে নিতে পারদর্শী তিনি।

মুহম্মদ নুরুল হুদা সত্তর দশকের একজন প্রথিতযশা কবি। ১২ জুলাই ২০২১ সালে তাকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়। এর আগে তিনি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন। এখন তিনি আওয়ামী লীগ ভক্ত, মুজিব ভক্ত। মূলত আওয়ামী লীগ ভক্ত পরিচয় দিয়েই তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হয়েছেন। তার মহাপরিচালক হওয়ার পেছনে প্রধানমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠ এক আমলার ভূমিকা আছে বলেও জানা যায়। সেই আমলার পৃষ্ঠপোষকতায় তিনি বাংলা একাডেমির মত স্পর্শকাতর একটি প্রতিষ্ঠানের মহাপরিচালক হয়েছেন।

বঙ্গবন্ধুর প্রতি তার ভালোবাসা অবিরাম। সম্প্রতি তিনি ‘মুজিব মৌলিক’ নামে একটি বইও লিখেছেন। বইয়ের প্রকাশনা অনুষ্ঠানের লেখক অনুভূতি প্রকাশকালে বঙ্গবন্ধুকে প্রশংসায় ভাসিয়েছেন। তিনি বলেন, বাঙালির তিন হাজার বছরের ইতিহাসে তাকে বাদ দিলে কিছু নাই। বঙ্গবন্ধুর মুখ থেকে আমি প্রথম বাংলাদেশ শব্দটি শুনেছি। বঙ্গবন্ধু ১৮ মিনিট ভাষণ তিনি দেন নাই, তিনি কবিতা লিখেছেন। ভাষণের মধ্যেই সবকিছু তুলে ধরেছেন। বঙ্গবন্ধু একজন চিরজীবী বাঙালি। তিনি আমাদের একটি জাতি রাষ্ট্র দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর প্রতি তার এই ভালোবাসা সত্যিই কি অমায়িক। তবে এই হচ্ছে মুহম্মদ নূরুল হুদার বর্তমান।

নূরুল হুদার বর্তমানের চেয়ে তার অতীত অনেক বেশি রোমাঞ্চকর। আজকের মুজিব প্রেমী নূরুল হুদা এক সময় ছিলেন জিয়া ভক্ত ও খালেদা জিয়া ভক্ত। শুধু মুখে ভক্ত নয়, কাব্যতে পঙক্তিতেও তিনি বেগম জিয়া ও জিয়াউর রহমানের প্রতি তার ভালোবাসা প্রকাশ করেছেন। বাংলা ইনসাইডারের কাছে তার ‘ষাট বছরের কবিতা’ নামে একটি বইয়ের কপি হাতে এসেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি নব্য আওয়ামী লীগার সাজার জন্য এই বইটি বাজার থেকে তুলে নিয়েছেন। তবে এই বইয়ের কিছু কপি এখনও বাজারে পাওয়া যায়।

‘ষাট বছরের কবিতা’ নামে তিনি যে বইটি লিখেছেন সে বইয়ের তিনিটি কবিতা খুবই আলোচিত এবং বিতর্কিত। কবিতা তিনটি হলো ‘খালেদা’, ‘জিয়া উদ্যান ১৯৯৫’ ও ‘হাসিনা’। তিনটি কবিতাতেই নিচে তারিখ উল্লেখ করা ৯.৮.৯৫। অর্থাৎ খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিলেন কবিতাগুলো সেই সময়ের লেখা।


‘খালেদা’ ও ‘জিয়া উদ্যান ১৯৯৫’ কবিতা দুটিতে নুরুল হুদা খালেদা জিয়া ও জিয়াউর রহমানের প্রতি তার অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেছেন এবং তাদের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। অন্যদিকে শেখ হাসিনাকে অপমান করে ‘হাসিনা’ নামে একটি খুবই অরুচিকর ও পাঠ অযোগ্য কবিতাও লিখেছিলেন তিনি। এ ধরণের একজন লোক এখন বাংলা একাডেমির মহাপরিচালক বনে গেছেন। গিরগিটির মত রূপ বদলাতে তার একটুও সময় লাগেনি। ঋতু পরিবর্তনের সাথে সাথে কবির দলও পরিবর্তন হয়ে গেছে।

বাংলা ইনসাইডার সবসময় বলে আসছে যে প্রশাসনের এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের রন্ধ্রে রন্ধ্রে এখন নব্য আওয়ামী লীগার ও হাইব্রিডদের অনুপ্রবেশ, তার একটি বড় প্রমাণ মুহম্মদ নূরুল হুদা। এখন যিনি মুজিব প্রেমী ১৯৯৫ সালে তিনিই ছিলেন বেগম জিয়া ও জিয়াউর রহমান ভক্ত। কিভাবে তিনি এমন স্পর্শকাতর একটি জায়গা দখল করলেন সেটি একটি বড় প্রশ্ন। প্রশাসন এবং সরকারের ভেতর খুজলে এমন আরও অনেক গিরগিটি গর্ত থেকে বেরিয়ে আসবে এবং যেকোন সংকটে এরাই সবার আগে রং বদলাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭