ইনসাইড বাংলাদেশ

ড. ইউনূস আসলে কার 'ট্রাম্পকার্ড'?


প্রকাশ: 29/08/2023


Thumbnail

ড. ইউনূস কার 'ট্রাম্পকার্ড', ড. ইউনূসকে কি মার্কিন যুক্তরাষ্ট্র মাঠে নামিয়েছে ক্ষমতার পালাবদলের জন্য নাকি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ড. ইউনূস ইস্যুটি সামনে এনেছেন পশ্চিমাদের সাথে দরকষাকষি করার জন্য—রাজনৈতিক অঙ্গনে এই আলোচনা এখন বেশ জোরেশোরেই চলছে। হঠাৎ করেই ড. ইউনূসের ইস্যুটি সামনে এসেছে। ড. ইউনূসের বিরুদ্ধে একাধিক মামলা আদালতে চলমান রয়েছে এবং মামলাগুলো দ্রুত শুনানি এবং নিষ্পত্তির জন্য চলমান রয়েছে। 

দুর্নীতি দমন কমিশন ড. ইউনূসের বিরুদ্ধে অর্থপাচারের একটি তদন্ত শেষ করে এনেছে। এছাড়াও আদালতে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ইউনূসের বিরুদ্ধে ফৌজদারী এবং দেওয়ানি দুই ধরনের মামলাই চূড়ান্ত নিষ্পত্তির জন্য এগিয়ে যাচ্ছে। সরকার হঠাৎ করে কেন ইউনূসের বিরুদ্ধে মামলাগুলোকে দ্রুত সচল করল এ নিয়ে আন্তর্জাতিক মহলের উদ্বেগ বেড়েছে। বারাক ওবামা ড. মুহাম্মদ ইউনূসের জন্য চিঠি দিয়েছেন। বাংলাদেশের ৩৪ জন বুদ্ধিজীবীরা ড. মুহাম্মদ ইউনূসের প্রতি অবিচার করা হচ্ছে মর্মে সরকারের  কাছে একটি বিবৃতি দিয়েছেন। এই বিবৃতির রেশ কাটতে না কাটতেই মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো ভিত্তিক জনসংযোগ প্রতিষ্ঠানটি সিজিওয়ান পিআর নিউজওয়্যার এর মাধ্যমে একটি চিঠি প্রকাশিত হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা এই খোলা চিঠিতে শতাধিক নোবেল জয়ী স্বাক্ষর করেছেন। এদের মধ্যে বারাক ওবামা, হিলারি ক্লিনটনের মত মার্কিন প্রভাবশালীরা রয়েছেন। সবকিছু মিলিয়ে অনেকে মনে করছেন যে, ইউনূস ইস্যুটি সামনে আসার ফলে সরকার নতুন করে চাপে পড়তে যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এমনিতেই আগামী নির্বাচন এবং মানবাধিকার, সুশাসনকে নানা ইস্যুতে সরকারের ওপর নজরদারি বাড়িয়েছে। তার মধ্যেই ইউনূস ইস্যুটি সরকারের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও অবনতিশীল করে তুলতে পারে বলেও কেউ কেউ মনে করছে। সরকার এই পুরো পরিস্থিতি সামাল দিতে পারবে কিনা তা নিয়েও কোন কোন মহলের সংশয় রয়েছে। কেউ কেউ বলছেন, এই মুহূর্তে ইউনূস ইস্যুটিকে সামনে না আনলেও পারা যেত। ইউনূসের বিরুদ্ধে মামলাগুলোকে হিমাগারে পাঠিয়ে আস্তে ধীরে নির্বাচনের পরে এগুলো নিয়ে চিন্তাভাবনা করা যেত। আবার কেউ কেউ মনে করছেন যে, ইউনূস ইস্যুটি আসলে আওয়ামী লীগ বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৌশলের খেলা। মার্কিন যুক্তরাষ্ট্র যখন আগামী নির্বাচন নিয়ে নানা রকম দর কষাকষি করছে, সকল দলের অংশগ্রহণের কথা বলছে, নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করলে সেই নির্বাচনকে স্বীকৃতি দেওয়া হবে না, সুশীল সমাজের নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে প্রচ্ছন্নভাবে সমর্থন করছে ঠিক সেই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত কৌশলে ইউনূস ইস্যুটি সামনে এনেছেন। ইউনূস আসলে শেখ হাসিনার ট্রাম্পকার্ড। তিনি তাকে আগামী নির্বাচনের বিনিময় মূল্য হিসেবে সামনে এনেছেন। ইউনূস ইস্যু নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সাথে আগামী নির্বাচনের ব্যাপারে দরকষাকষি করতে চান।

ইউনূসের বিরুদ্ধে মামলা এবং চলমান বিষয়গুলো দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে রিঅ্যাক্ট করেছে তাতে শেখ হাসিনার কৌশল অনেকটাই সফল হয়েছে বলে কোনো কোনো কূটনৈতিক বিশ্লেষক মনে করে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রীর সঙ্গে একটি সমঝোতায় আসতে চাইবে যে ইউনূসের বিরুদ্ধে মামলাগুলো স্থগিত করা, তার বিরুদ্ধে একটি নিরপেক্ষ বিচার প্যানেলের মাধ্যমে তার বিরুদ্ধে আনীত অভিযোগ গুলো তদন্ত করা ইত্যাদি বিষয় সরকার একটি নীতিগত সম্মতি দেবে। তার বিনিময়ে আগামী নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্র অযাচিত হস্তক্ষেপ করবে না। কার ট্রাম্পকার্ড হিসেবে ইউনূস ব্যবহৃত হচ্ছেন সেটিই এখন রাজনীতিতে সবচেয়ে বড় প্রশ্ন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্পকার্ড নাকি শেখ হাসিনা তাকে মুক্তিপণ হিসেবে ব্যবহার করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭