ওয়ার্ল্ড ইনসাইড

এবার আফ্রিকার গ্যাবনে সেনা অভ্যুত্থান ক্ষমতা দখল সেনাবাহিনীর


প্রকাশ: 30/08/2023


Thumbnail

মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে নির্বাচনে কারচুপির অভিযোগে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নিয়েছে দেশটির সেনাবাহিনী।  সেনা কর্মকর্তাদের অভিযোগ, গত শনিবার (২৬ আগস্ট) যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেটি সুষ্ঠু হয়নি যার কারণে ক্ষমতা দখল করেছে তারা।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়,

বুধবার (৩০ আগস্ট) গ্যাবন সেনাবাহিনী জানায়, দেশের সকল নিরাপত্তা বাহিনীর প্রতিনিধি হিসেবে অভ্যুত্থান ঘটিয়েছেন তারা।  নির্বাচন ও সংবিধান বাতিল করা হয়েছে। সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ২৬ আগস্ট দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রেসিডেন্ট আলী বোঙ্গো ওনদিম্বা তৃতীয়বারের মতো বিজয়ী হন। বিরোধী দলগুলো পক্ষ থেকে নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ ছিল। নির্বাচনের পর বিভিন্ন জায়গায় কারফিউ জারি করে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। এই সময় ফ্রান্সের বিভিন্ন সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা হয়।

অভ্যুত্থানকারীরা বলেছেন, গ্যাবনের সাধারণ মানুষের পক্ষে আমরা সিদ্ধান্ত নিয়েছি বর্তমান সরকারকে বিলুপ্তি করে দেশের শান্তি বজায় রাখব। 

বর্তমান প্রেসিডেন্ট বোঙ্গো গ্যাবনিস ড্যামোক্র্যাটিক পার্টির (পিডিজি) প্রধান। তার বাবা ওমর বোঙ্গো দলটির প্রতিষ্ঠাতা । তিনি ১৯৬৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত গ্যাবনকে শাসন করেন। তার মৃত্যুর পর আলী বোঙ্গো ওনদিম্বা প্রেসিডেন্ট হন। এরপর থেকে তিনিই ক্ষমতায় রয়েছেন। ৫৬ বছর ধরে এক পরিবারের মাধ্যমেই শাসিত হয়ে আসছেন গ্যাবনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭