ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্যে ক্যানসার চিকিৎসায় এলো সাফল্য


প্রকাশ: 01/09/2023


Thumbnail

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বিশ্বে প্রথম এমন একটি ইনজেকশন দিতে যাচ্ছে, যেটি ইংল্যান্ডের শত শত রোগীর ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হবে এবং চিকিত্সার সময়কাল তিন চতুর্থাংশ পর্যন্ত কমাতে পারবে। ক্যান্সার আক্রান্ত রোগীদের যে ইনজেকশন দিতে এক দেড় ঘন্টা সময় লেগে যেতো এই ইনজেকশনের সাহায্যে ৭ মিনিটের মধ্যে সেটা দেয়া যাবে। খবর রয়টার্স।

নতুন ধরনের ইনজেকশনটি মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদনের পর ন্যাশনাল হেলথ সার্ভিস মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, যাদের অ্যাটেজোলিজুম্যাব নামক ওষুধের মাধ্যমে ইমিউনোথেরাপি দেওয়া হয়, নতুন ওই ইনজেকশন তাদের ত্বকের নিচে দেওয়া হবে। এটি চিকিৎসার সময়কাল কমিয়ে দেবে। 

ওয়েস্ট সাফোক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসাল্টেন্ট অঙ্কোলজিস্ট আলেকজান্ডার মার্টিন বলেন, এই অনুমোদন শুধুমাত্র আমাদের রোগীদের জন্য সুবিধাজনক এবং দ্রুত সেবা দেওয়াই নিশ্চিত করবে না, এক দিনে অনেক রোগীকে চিকিৎসা দেওয়াও সম্ভব হবে।

নতুন ধরনের ইনজেকশন প্রস্তুতকারী জেনেনটেকের মূল প্রতিষ্ঠান রোশ প্রোডাক্টস লিমিটেডের মেডিকেল পরিচালক মারিয়াস স্কোলজ বলেন, ক্যানসার রোগীদের বর্তমানে শিরায় ইনজেকশনের দিতে যেখানে সময় ৩০ থেকে ৬০ মিনিট লাগে, তা ৭ মিনিটে নেমে আসবে।

এনএইচএস ইংল্যান্ড বলছে, ‘অ্যাটেজোলিজুম্যাব’, যা টেসেনট্রিক নামেও পরিচিত, এই ওষুধ রোগীদের শিরায় দেওয়া হয়। একটি ড্রিপের মাধ্যমে এটি শিরায় দেওয়া হয়। শিরা পেতে সমস্যা হলে কিছু রোগীর ক্ষেত্রে এই ইনজেকশন দিতে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সময় লেগে যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭