কালার ইনসাইড

মৃত্যুর ১৫ বছর পর মান্নার ‘জীবন যন্ত্রনা’


প্রকাশ: 01/09/2023


Thumbnail

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মৃত্যুর ১৫ বছর পর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক মান্না অভিনীত শেষ সিনেমা ‘জীবন যন্ত্রনা’।

মান্নার মৃত্যুর পর বেশ কয়েকবার মুক্তি দিতে চাইলেও নানা জটিলতায় আলোর মুখ দেখেনি সিনেমাটি। তবে জানা গেছে, চলতি বছরের ১৫ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি। বিজয় দিবস উপলক্ষ্যে প্রেক্ষাগৃহে আসছে মান্না অভিনীত শেষ সিনেমা। বিষিয়টি নিশ্চিত করেছেন সিনেমার প্রযোজক খোরশেদ আলম খসরু।

সিনেমাটি প্রসঙ্গে খসরু বলেন, “প্রথমে ছবির নাম ছিল ‘লীলামন্থন’। ওই নামে ২০১১ সালে সেন্সরে জমা দিই। নাম নিয়ে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছাড়পত্র পেতে দেরি হয়। নানা জটিলতায় এরপর সিনেমাটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি। করোনার কারণেও মুক্তি পিছিয়ে যায়। আমি মনে করি, এই সময়ে তারকাবহুল সিনেমাটির আবেদনও অনেকটাই কমে গেছে। সিনেমাটি মুক্তি দিলেও হয়ত লোকসান হবে। এরপরও এটি মুক্তি দিতে চাই। মান্নাভক্ত ও সাধারণ দর্শক অপেক্ষায় আছেন সিনেমাটির জন্য।”

‘জীবন যন্ত্রনা’ সিনেমাটিতে মুক্তিযুদ্ধের ভিন্ন এক গল্প উঠে এসেছে। তুলে ধরা হয়েছে দেশের স্বাধীনতা সংগ্রামে যৌনকর্মীদের অবদানের কথা। ১৯৭১ সালের দেশের এক যৌনপল্লীর কর্মীদের জীবনের ঘাত প্রতিঘাত আর বেঁচে থাকার কাহিনিকে রুপালি পর্দার জন্য ফ্রেম বন্দি করেছেন পরিচালক জাহিদ হোসেন।

সিনেমাটির পরিচালক জাহিদ হোসেন জানান, সিনেমাটির শেষ দৃশ্য ও ডাবিংয়ের কাজ শেষ করে যেতে পারেননি মান্না। এর আগেই পৃথিবী থেকে চিরবিদায় হন তিনি। পরে ডামি ব্যবহার করে গ্রেনেড হামলায় তার শহিদ হওয়ার দৃশ্যধারণ করা হয়। মান্নার অংশের আংশিক ডাবিং করেন অভিনেতা রাতিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭