ওয়ার্ল্ড ইনসাইড

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গুয়াতেমালায় ২২ জনের মৃত্যু; জরুরি অবস্থা ঘোষণা


প্রকাশ: 01/09/2023


Thumbnail

ডেঙ্গু প্রাদুর্ভাবে বিপর্যস্ত গুয়াতেমালা। ঘোষণা করা হয়েছে জরুরী অবস্থা। এই বছর এই পর্যন্ত দেশটিতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২২ জন মারা গেছে এবং হাজার হাজার আক্রান্ত হয়েছে। গত বৃহস্পতিবার সে দেশে জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো কোমা বলেছেন, এই জরুরী অবস্থা যা মাসের জন্য কার্যকর থাকবে এবং এই রোগ বহনকারী মশা নির্মূল করার জন্য তারা ব্যাপক পদক্ষেপ নেবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই বছর এখন পর্যন্ত ১২,২০০ জনের বেশি লোক ডেঙ্গু আক্রান্ত হয়েছে। যা ২০২২ সালের একই সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি এবং ২২ জন মারা যায়। নাগরিক সুরক্ষা কর্মকর্তা ওয়াল্টার মনরয় বলেছেন, বর্ষাকাল আসার সাথে সাথে মশার বংশবৃদ্ধির জন্য আরও বেশি পানি জমে থাকবে।

তিনি জরুরি অবস্থা সম্পর্কে বলেন, ‘এই জরুরি পদক্ষেপের গুরুত্ব এবং এই আন্তঃসংস্থা সমন্বয় হল বর্তমান আক্রান্তের সংখ্যা বাড়তে না দেওয়া।’ গুয়াতেমালায় ২০১৯ সালে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু আক্রান্ত হওয়ার রেকর্ড করেছে, যার সংখ্যা ৫০,০০০ এরও বেশি।

ডেঙ্গু হল গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে স্থানীয় একটি রোগ যা উচ্চ জ্বর, মাথাব্যথা, বমি বমি ভাব, পেশী ব্যথা এবং সবচেয়ে গুরুতর ক্ষেত্রে রক্তপাত ঘটায় যা মৃত্যুর কারণ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এপ্রিলে বলেছিল, জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গু এবং মশাবাহিত ভাইরাসজনিত অন্যান্য রোগ দ্রুত এবং আরও ছড়িয়ে পড়বে। -বাসস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭