ইনসাইড হেলথ

ডেঙ্গুর মৃত্যুহারে এখন সবচেয়ে এগিয়ে বাংলাদেশ


প্রকাশ: 03/09/2023


Thumbnail

দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ বছর মৃত্যু হয়েছে ৬১৮ জনের। বিশ্বে শুধু ব্রাজিলেই এর চেয়ে বেশি মৃত্যু হয়েছে এ বছর। দেশটিতে ৯১২ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

শনিবার (২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। এ বছর ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৬৯৪। তাঁদের মধ্যে মারা গেছেন ৬১৮ জন।

দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশে ডেঙ্গুর প্রকোপ বরাবরের মতো এ বছরও বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি ব্রাজিলে। দেশটিতে এ বছর ডেঙ্গু শনাক্ত হয়েছে ১১ লাখ ৮৭ হাজার ৭০৮ জনের। এর মধ্যে মারা গেছেন ৯১২ জন। মৃত্যুহার শূন্য দশমিক শূন্য ৭ ।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ও এশিয়ার মধ্যে ডেঙ্গু বেশি মালয়েশিয়ায়। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ হিসাবে দেশটিতে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৫ হাজার ৯২৮। এর মধ্যে মারা গেছেন ৫৪ জন। দেশটিতে মৃত্যুহার শূন্য দশমিক শূন্য ৭ । এই অঞ্চলে থাইল্যান্ড, ভিয়েতনাম ও ভারতেও ডেঙ্গুর সংক্রমণ একটু বেশি। কিন্তু এই তিন দেশেও মৃত্যুহার বাংলাদেশের চেয়ে অনেক কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের (ইসিডিসি) সর্বশেষ পরিসংখ্যানে অনুযায়ী, চলতি বছর আগস্টের শেষ পর্যন্ত মৃত্যুহার বাংলাদেশেই সবচেয়ে বেশি। বাংলাদেশে ২০০ রোগী হাসপাতালে ভর্তি হলে তাঁর মধ্য থেকে একজন মারা যাচ্ছেন। আবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মতো প্রতিষ্ঠানে ১০০ জন ভর্তি হলে তাঁদের মধ্যে ২ জন মারা যাচ্ছেন।

সার্বিক তথ্য পর্যালোচনায় বাংলাদেশের চেয়ে বেশি মৃত্যুহার আর কোনো দেশে দেখা যাচ্ছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭