ওয়ার্ল্ড ইনসাইড

কারফিউ জারি, ইরাকের কিরকুক শহরে


প্রকাশ: 03/09/2023


Thumbnail

কারফিউ জারি করা হয়েছে ইরাকের উত্তরাঞ্চলীয় শহর কিরকুকে। কুর্দি এবং আরব বাসিন্দাদের লাগতার সহিংস আন্দোলনের কারণে এ কারফিউ জারি করা হয়। বিক্ষোভ ভয়াবহ আকার ধারণ করায় এ কারফিউয়ের আদেশ এসেছে। খবর আল জাজিরা

শনিবার দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল সুদানি, বিক্ষোভ দমাতে ওই এলাকায় কাউফিউ জারির নির্দেশ দেন। একই সঙ্গে তিনি সকল দলকে নিরাপত্তা বজায় রাখার আহ্বান জানান।

এদিকে, স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, কিরকুকে চলা সহিংস বিক্ষোভে এ পর্যন্ত একজন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৮ জন।

তবে কী কারণে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে তার কারণ এখনও জানা যায়নি।

স্থানীয় স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিচালক জিয়াদ খালাফ এএফপিকে বলেন, যারা আহত হয়েছে তাদের উপর বুলেট, পাথর এবং কাচ নিক্ষেপ করা হয়েছে। তিনি আরও বলেন, বিক্ষোভে নিরাপত্তাকর্মীর বেশ কিছু সদস্য আহত হয়েছেন।

প্রায় এক সপ্তাহ ধরে কিরকুরে চলছে এ উত্তেজনা। মূলত কিরকুক অঞ্চল নিয়ে বাগদাদের কেন্দ্রীয় সরকার এবং কর্তৃপক্ষের মধ্যে দ্বন্দ্ব চলছে। কারণ এ অঞ্চলটি কুর্দিদের আধা সায়ত্বশাসিত অঞ্চল।

কুর্দিশ ডেমোক্রেটিক পার্টি (কেডিএফ) হেডকোয়ার্টকে ২০১৭ সালের পর থেকে ইরাকি সেনাবাহিনী তাদের সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করার পরই ওই এলাকায় উত্তেজনা শুরু হয়।

এখন কেন্দ্রীয় সরকার ভবনটিকে আবারও কেডিএফ পার্টিকে ফিরিয়ে দিতে চাইছেন। কিন্তু এর বিরোধীতা করে আরব ও তুর্কিমেন এই ক্যাম্পের বাইরে গত সপ্তাহে ভবন নির্মাণ করেছে।

এর জের ধরে শনিবার বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়। যখন কুর্দিশের একটি দল ক্যাম্প এলাকায় আসে। এরপরই পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গুলি চালায়।

কুর্দিস নেতা মাসুদ বারজানি বলেন, পরিস্থিতি খুবই ভয়াবহ। শুরুতে কুর্দিদের বিক্ষোভ দমানোর জন্য বাধা দেয়নি নিরাপত্তা বাহিনী। কিন্তু শনিবার কুর্দি যুবকদের ওপর হামলা চালানো হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭