টেক ইনসাইড

ইউরোপে ফেসবুক-ইনস্টাগ্রামে সাবস্ক্রিপশন চালু করছে মেটা


প্রকাশ: 03/09/2023


Thumbnail

বিজ্ঞাপনমুক্ত সেবা দিতে ইউরোপের ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য সাবস্ক্রিপশন সেবা চালু করতে যাচ্ছে মেটা। তবে এ সেবা কবে থেকে চালু হবে তা জানা যায়নি। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে ব্যবহারকারীদের সাবস্ক্রিপশনের জন্য কত টাকা খরচ হতে পারে তা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা।

প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ইউরোপে মেটার বিরুদ্ধে বিজ্ঞাপন– ট্র্যাকিং পরিষেবা ও ডেটা ট্রান্সফারের মাধ্যমে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ রয়েছে। যা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আইনি লড়াই চলছে মেটার।

ইউরোপের ব্যবহারকারীর ডেটা যুক্তরাষ্ট্রে পাচার করার দায়ে আয়ারল্যান্ডের ডেটা নিরাপত্তা কমিশন ডেটা নিরাপত্তা আইনে (জিডিপিআর) মেটাকে ১৩০ কোটি ডলার জরিমানা করেছে।

গত জুলাইতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ডেটা ট্রান্সফার চুক্তি হয়। এই চুক্তিতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিধিনিষেধ শিথিল করা হয়।

আইনি বাধার কারণে ইউরোপে নতুন সামাজিক যোগাযোগমাধ্যম থ্রেডস আনতে দেরি করছে মেটা। ইউরোপের নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্ট নিয়েও মেটা উদ্বিগ্ন। কারণ, এই আইন কোম্পানিকে ব্যবহারকারীর নাম ও লোকেশনের মত ব্যক্তিগত ডেটা ব্যবহারে বাধা দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭