ইনসাইড বাংলাদেশ

তিন দিন দেশে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী অনুপস্থিত থাকবেন


প্রকাশ: 03/09/2023


Thumbnail

বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন আগামীকাল ইন্দোনেশিয়ায় যাচ্ছেন। সেখানে তিনি একটি সম্মেলনে যোগদান করবেন। তিন দিন ব্যাপী এই সম্মেলনে রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীও থাকবেন বলে জানা গেছে। এছাড়াও অটিজম বিশেষজ্ঞ প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদও রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে ইন্দোনেশিয়ায় যাচ্ছেন। সেখানে ২৩ তম আসিয়ান শীর্ষ সম্মেলন এবং ১৮ তম ইস্ট এশিয়া শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি যোগদান করবেন। এই তিন দিনের সম্মেলন শেষ করে রাষ্ট্রপতি স্বাস্থ্য পরীক্ষার  জন্য সিঙ্গাপুরে যাবেন। ৮ সেপ্টেম্বর তার জাকার্তা থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা রয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর সন্ধ্যায় তার দেশে ফেরার কথা রয়েছে। 

অন্যদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ সেপ্টেম্বর ভারত সফরে যাবেন। সেখানে তিনি জি-২০ সম্মেলনে যোগদান করবেন। এই জি-২০ সম্মেলনের ফাঁকে ফাঁকে তার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ অন্য বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে। ১১ সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বাংলাদেশ সফর করবেন। 

৮ থেকে ১০ তারিখ পর্যন্ত এই তিন দিন বাংলাদেশে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দুই জন শীর্ষ ব্যক্তি অনুপস্থিত থাকবেন। বাংলাদেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রের প্রধান ব্যক্তি হলেন রাষ্ট্রপতি। আর সরকারের নির্বাহী প্রধান হলেন প্রধানমন্ত্রী। দুইজনের একসাথে বিদেশ সফর একটি ব্যতিক্রমী ঘটনা বলে অনেকে মনে করছেন। তবে এখন এই ডিজিটাল যুগে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী দেশে থাকা না থাকার সাথে দৈনন্দিন কাজকর্ম বন্ধ হওয়ার কোনো সম্পর্ক নেই। বরং ই-ফাইলের এই ডিজিটাল যুগে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি বিদেশে থাকলে সেখান থেকে রাষ্ট্র পরিচালনা করার ক্ষেত্রে কোন ব্যত্যয় সৃষ্টি করে না। বরং তারা সার্বক্ষণিকভাবে দেশের বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন। এর আগেও দেখা গেছে, প্রধানমন্ত্রী বিদেশে থেকেও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন এবং বিভিন্ন বিষয়ে নির্দেশনা দিয়েছেন। 

বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রপতির পদটি আলংকারিক হলেও তিনি রাষ্ট্রের শীর্ষ ব্যক্তিত্ব। দুজন একসাথে অনুপস্থিত থাকার ফলে কোন রকম জটিলতা তৈরি হবে কিনা- এরকম প্রশ্নের জবাবে সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি স্বাভাবিক নিত্যনৈমিত্তিক ব্যাপার। যেকোন প্রয়োজনে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী একসাথে বিদেশে যেতে পারেন। এর মধ্যে সাংবিধানিক কোন শূন্যতা সৃষ্টির কোন বিষয় নেই। বরং এই বিশ্বায়নের যুগে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী বিভিন্ন আন্তর্জাতিক ফোরামগুলোতে অংশগ্রহণ করবেন, বাংলাদেশের বিষয়ে ভূমিকা রাখবেন এটাই প্রত্যাশিত এবং এটাই স্বাভাবিক। তবে সচরাচর দেখা যায়, রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী সাধারণত একসাথে দেশের বাইরে অবস্থান করেন না। এবার সেই ঘটনাটি ঘটেছে। তবে এটি একটি কাকতালীয় ঘটনা এবং গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রয়োজনে তারা যাচ্ছেন। এর সাথে রাষ্ট্রীয় সংবিধান কিংবা রাজনীতির কোনো সম্পর্ক নেই বলেই বলছেন বিশেষজ্ঞরা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭