ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানে শক্তিশালী টাইফুন হাইকুই’র তাণ্ডব, ৪০ জন আহত


প্রকাশ: 04/09/2023


Thumbnail

শক্তিশালী টাইফুন ‘হাইকুই’ তাইওয়ানে আঘাত হেনেছে। তাইওয়ানের দক্ষিণ-পূর্বে পাহাড়ি এবং অল্প জনবসতিপূর্ণ এলাকায় রোববার (৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে এটি আছড়ে পড়ে। এই টাইফুনে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়ার পরেও ৪০ জনেরও বেশি লোক আহত হয়েছে। টাইফুনের জেরে ৩০ হাজারেরও বেশি পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। হাইকুই তাণ্ডবে সোমবার (৪ সেপ্টেম্বর) আরও প্রায় ২০০ অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের, বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকার শহর ও কাউন্টিগুলোতে স্কুল এবং দোকানপাট বন্ধ রয়েছে। টাইফুন হাইকুই আছড়ে পড়ার পর তাইওয়ানের পূর্ব এবং দক্ষিণাঞ্চলে ৩০ হাজারেরও বেশি পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যদিও বিদ্যুৎ সরবরাহ পুনরায় স্বাভাবিক করতে কাজ করছে কর্তৃপক্ষ।

এছাড়াও প্রবল বৃষ্টি ও বাতাসের মধ্যে, পাহাড়ী অঞ্চলে একটি গাছ পড়ে একটি গাড়ির সাথে ধাক্কা লেগে দু'জন আহত হয়েছে। গত চার বছরের মধ্যে তাইওয়ানে সরাসরি আঘাত হানা প্রথম টাইফুন এটি। পরে টাইফুনটি দ্বীপের দক্ষিণ অংশে চলে যায়।

প্রতিবেদনে আরও বলা হয়, হাইকুই আছড়ে পড়ার পর ২ লাখ ৪০ হাজারেরও বেশি পরিবারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে এর মধ্যে বেশির ভাগেরই সংযোগ পুনরায় চালু করা সম্ভব হলেও এখনো ৩৪ হাজারের কম পরিবার বিদ্যুৎহীন রয়েছে। সোমবার পর্যন্ত বিদ্যুৎহীন থাকা পরিবারগুলোর প্রায় অর্ধেকই তাইতুংয়ের পূর্বাঞ্চলীয় কাউন্টির। 

তবে বিশ্বের বৃহত্তম চিপ প্রস্তুতকারক তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং বলেছে, তাইওয়ানে টাইফুনের আঘাতে তাদের প্ল্যান্টগুলো স্বাভাবিকভাবে কাজ করছে। সেগুলো কোনো ক্ষতির মুখে পড়েনি।

আঘাত হানা দ্বীপটির সিভিল অ্যারোনটিক্স অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, তাইওয়ানের আন্তর্জাতিক ফ্লাইটে তেমন ব্যাঘাত ঘটেনি। শক্তিশালী এই টাইফুনের কারণে তাইওয়ানের কেবল ২৩টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল হয়েছে।

তবে তাইওয়ানের সেন্ট্রাল ওয়েদার ব্যুরো জানিয়েছে, সোমবার সকাল থেকে হাইকুই তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে চীনের দিকে যেতে শুরু করেছে। তবে এই টাইফুনের প্রভাবে সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত তাইওয়ানজুড়ে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে টাইফুন হাইকুইয়ের জেরে চীনের বিভিন্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির উপকূলীয় প্রদেশ ফুজিয়ান ও গুয়াংডংয়ের আশপাশে প্রবল বাতাস ও বিশাল ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে চলাচলরত জাহাজগুলোকেও সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭