ইনসাইড বাংলাদেশ

অভিন্ন লক্ষ্যে ড. ইউনূস, বিএনপি এবং যুক্তরাষ্ট্র


প্রকাশ: 04/09/2023


Thumbnail

অভিন্ন লক্ষ্য নিয়ে এগোচ্ছে তিন শক্তি। এদের একটাই লক্ষ্য হলো, তা বর্তমান সরকারের পতন ঘটানো। পতন ঘটিয়ে একটি নির্দলীয় নিরপেক্ষ অনির্বাচিত সরকারকে দীর্ঘ সময়ের জন্য ক্ষমতায় নিয়ে আসা। আর এই অভিন্ন লক্ষ্যে তিনটি প্লাটফর্ম থেকে পৃথক পৃথক ভাবে কাজ করছে এই তিন জন। ড. ইউনূস তার সমস্ত শক্তি প্রয়োগ করছে এখন সরকারের পতন ঘটানোর লক্ষ্যে। আর এ কারণেই আন্তর্জাতিক পরিমণ্ডলে লবিং জোরদার করেছেন শান্তিতে নোবেলজয়ী এই অর্থনীতিবিদ। তার প্রধান লক্ষ্য হলো যেকোনো মূল্যে এই সরকারের পতন ঘটানো, যেন তার বিরুদ্ধে যে সমস্ত মামলা অভিযোগ ইত্যাদি আছে সেখান থেকে তিনি দায়মুক্তি পান। আর এ লক্ষ্যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ব্যক্তিদের যেমন ধরেছেন তেমনি তার যে সমস্ত জায়গায় নেটওয়ার্ক আছে সেই নেটওয়ার্ক গুলোকে সচল করেছেন। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে জাপান এবং ভারতেও তিনি তার ওপর নিপীড়নের বার্তা প্রচার করছেন এবং তারা যেন সরকার সম্পর্কে একটি নেতিবাচক মনোভাব প্রকাশ করে সে ব্যাপারে চেষ্টা করছেন। বিভিন্ন সূত্রগুলো জানাচ্ছে ড. ইউনূস এখন স্থির ভাবে বিশ্বাস করেন যে, তার বিরুদ্ধে যে সমস্ত চলমান মামলাগুলো রয়েছে সেই মামলাগুলো থেকে নিষ্কৃতি পাওয়ার তার একটাই পথ রয়েছে। তা হলো বর্তমান সরকারের পতন ঘটানো। আর এ কারণেই তিনি মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে ব্যবহার করার চেষ্টা করছেন। 

বিএনপির ইতিমধ্যে এক দফা আন্দোলনের ঘোষণা দিয়েছে। তারা বলেছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে যাবে না এবং এ ধরনের নির্বাচন তারা দেবে না বলেও ঘোষণা করছে। বিএনপি এই চলতি মাস থেকে বড় ধরনের কর্মসূচি দেবে এমন কথা শোনা যাচ্ছে। বিএনপির নেতারা বিভিন্ন কূটনৈতিক ফোরামের আলোচনায় সাফ জানিয়ে দিয়েছেন তাদের ক্ষমতায় আসার দরকার নেই। ক্ষমতায় আসছেও তারা চান না। শুধু চান বর্তমান সরকারের পতন ঘটাতে। এ কারণে তারা তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে সামনে নিয়ে এসেছে। 

বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে দেখা গেছে, তারা দীর্ঘ মেয়াদে তত্ত্বাবধায়ক সরকার আসলেও আপত্তি জানাবে না বলে জানিয়ে দিয়েছে। ড. ইউনূস যেন সরকারকে কোণঠাসা করার কাজটা ভালোমতো করতে পারে সে লক্ষ্যে বিএনপি ড. ইউনূনকে সমর্থন দিয়েছে। বিনিময়ে ড. ইউনূস নিউইয়র্ক টাইমসের মতো প্রভাবশালী পত্রিকায় বিএনপির পক্ষে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সবকিছু মিলিয়ে ইউনূস এবং বিএনপি এখন একাকার হয়ে গেছে অভিন্ন লক্ষ্য পূরণের লক্ষ্যে অর্জনের জন্য। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র গত দুবছর ধরেই বর্তমান সরকারের ওপর নাখোশ এবং বর্তমান সরকারকে চাপে রাখার কৌশল নিয়েছে। গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ না জানানো থেকে শুরু হয় বাংলাদেশের ওপর চাপ তৈরির কৌশল। এরপর র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই ধারায় সাম্প্রতিক সময়ে (২৪ মে) নতুন ভিসা নীতি ঘোষণা করেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্র যেমন বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় তেমনি তারা সাফ বলে দিচ্ছে যে, সরকারকে সুশাসন নিশ্চিত করতে হবে দুর্নীতি বন্ধ করতে হবে। আর একটু গভীরভাবে বিশ্লেষণ করলে দেখা যায় এখন ড. ইউনূস, বিএনপি এবং মার্কিন যুক্তরাষ্ট্র অভিন্ন লক্ষ্য নিয়ে কাজ করছে। আর এই শক্তির বিরুদ্ধে লড়াই করে সরকারের প্রধান কাজ হল একটি নির্বাচন সম্পন্ন করা। সেই নির্বাচনকে বাধাগ্রস্ত করা বা নির্বাচন না হতে দেওয়ার অভিন্ন কৌশল রয়েছে তিনটি শক্তি। দেখার বিষয় যে এই তিন শক্তির বিরুদ্ধে লড়াই সরকার জয়ী হতে পারে কিনা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭