ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লীতে থাকবে অঘোষিত লকডাউন


প্রকাশ: 05/09/2023


Thumbnail

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে আয়োজিত হতে যাচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। বিশ্বের ২০টি দেশের সর্বোচ্চ নেতারা এতে অংশ নেবেন। জি-২০-র আয়োজক হিসেবে বাংলাদেশ-সহ আরো বেশ কিছু দেশকে সেখানে আমন্ত্রণ জানিয়েছে ভারত। ধারণা করা হচ্ছে, ৮ সেপ্টেম্বর সন্ধ্যা থেকেই একে একে বিভিন্ন দেশের নেতারা রাজধানীতে আসতে শুরু করবেন। ফলে ভিভিআইপি মুভমেন্টের জন্য দিল্লির রাস্তা রাখতে হবে খালি। সে কথা মাথায় রেখেই দিল্লি সরকারকে বিশেষ চিঠি দেওয়া হয়েছে পুলিশের তরফ থেকে।

দিল্লি পুলিশের নিরাপত্তা বিষয়ক বিশেষ কমিশনার মধুপ তিওয়ারি রাজ্যের মুখ্য সচিবকে একটি চিঠি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, জি-২০ বৈঠকে ভিভিআইপি মুভমেন্ট হবে। ফলে রাস্তাঘাট খালি রাখা প্রয়োজন। নিরাপত্তার সর্বোচ্চ আয়োজন করতে হবে।

৮ থেকে ১০ সেপ্টেম্বর দিল্লির প্রতিটি অঞ্চলে সে কারণেই ছুটি ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। অতি প্রয়োজনীয় সার্ভিস ছাড়া বাকি সমস্ত সেক্টরে এই ছুটি মোতায়েন করা হবে। দোকানপাট তো বটেই বন্ধ রাখতে হবে সমস্ত ব্যাঙ্ক। এছাড়াও যে অঞ্চলে জি-২০ বৈঠকের আয়োজন হচ্ছে সেখানে মেট্রো স্টেশন বন্ধ রাখার কথাও বলা হয়েছে।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার সুমন নালওয়া জানিয়েছেন, ''নিরাপত্তার সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে কারণেই পুলিশের তরফ থেকে ছুটি ঘোষণার আর্জি জানানো হয়েছে।'' দিল্লি সরকার এ বিষয়ে এখনো কোনো সরকারি নোটিশ জারি না করলেও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পুলিশের পাঠানো চিঠিকে অনুমোদন দিয়েছেন বলে দিল্লি সরকারের সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন। বুধবারই এবিষয়ে চূড়ান্ত নোটিশ জারি হওয়ার কথা।

অবশ্য দিল্লির ব্যবসায়ী সমিতির তরফে একটি পাল্টা আর্জি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, তিনদিন দোকানপাট সম্পূর্ণ বন্ধ না করে দ্বিতীয় কোনো পন্থা অবলম্বন করা হোক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭