ওয়ার্ল্ড ইনসাইড

মুসলিম প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিলেন জেলেনস্কি


প্রকাশ: 06/09/2023


Thumbnail

চলমান রাশিয়া ইউক্রেন যুদ্ধের মধ্যে প্রতিরক্ষামন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন এনেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পূর্বের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভকে কয়েকদিন আগেই তিনি বরখাস্ত করেন। এবার নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ক্রিমিয়ান মুসলিম তাতার সম্প্রদায়ের রুস্তেম উমেরভকে নিয়োগ দিয়েছেন তিনি। রেজনিকোভকে বরখাস্ত এবং রুস্তেমকে নতুন প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়ার বিষয়টিতে প্রাথমিক সম্মতি জানিয়েছে দেশটির সংসদও।

গত রোববার (৩ সেপ্টেম্বর) রেজনিকোভকে বরখাস্ত করার ঘোষণা দেন জেলেনস্কি। এর পরের দিন নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি।

এরপরই শুরু হয় নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগের কার্যক্রম। প্রথম ধাপে সংসদ রুস্তেমকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়ার প্রথম ধাপ সম্পন্ন করে গত মঙ্গলবার। আজ বুধবার (৬ সেপ্টেম্বর) চূড়ান্তভাবে নিয়োগ পাবেন তিনি।

প্রসঙ্গত, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে। এরপর দীর্ঘ ১৮ মাস বিদেশিদের কাছ থেকে সামরিক সহায়তা থেকে শুরু করে আর্থিক সহায়তা আদায় করে নিতে বড় ভূমিকা রাখেন রেজনিকোভ। কিন্তু রেজনিকোভের নেতৃত্বাধীন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সময়ের মধ্যে বড় ধরনের দুর্নীতিতে জড়িয়ে পড়ে।

সৈন্যদের রসদ থেকে শুরু করে ঘুষের বিনিময়ে ‘সামরিক দায়িত্ব থেকে সাধারণ মানুষকে অব্যাহতি দেওয়াসহ নানান ক্যালেঙ্কারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার বিষয়টি সামনে আসে। এরপরই রেজনিকোভকে সরিয়ে দেন জেলেনস্কি।

ক্রিমিয়ার মুসলিম তাতার সম্প্রদায়ের ৪২ বছর বয়সী রুস্তেম ইউক্রেনের সংসদের একজন সাবেক আইনপ্রণেতা ছিলেন। ২০২০ সালে তাকে রাশিয়ার অধিকৃত ক্রিমিয়াকে পুনর্দখল করতে গঠিত টাস্কফোর্সের সদস্য বানানো হয়। এই ক্রিমিয়া ২০১৪ সালে বিনা রক্তপাতে কয়েকদিনের ব্যবধানে দখল করে নিয়েছিল রাশিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭