ওয়ার্ল্ড ইনসাইড

সাইক্লোন নিয়ে খবর প্রকাশ করায় সাংবাদিকের ২০ বছরের সাজা


প্রকাশ: 07/09/2023


Thumbnail

মিয়ানমারে স্বাধীন চিত্রসাংবাদিক হিসেবে কাজ করতেন সাই জো থাইকে। কিন্তু সাইক্লোন মোখা নিয়ে খবর করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন এই চিত্রগাহক। এরপর দেশটির জান্তা সরকারের আদালত তাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে মিয়ানমারে। যে সংবাদপত্রে নিয়মিত কাজ দিতেন থাইকে, তারা জানিয়েছে, সংবাদপত্রের ওপর চাপ তৈরি করতেই এভাবে শাস্তি দেওয়া হলো থাইকেকে। এর আগেও একাধিক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

জানা গেছে, গত মে মাসে উপকূল অঞ্চলে সাইক্লোন মোখা নিয়ে খবর করতে গেছিলেন সাই জো থাইকে। যে ঝড়ের দাপটে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছিল। যাদের মৃত্যু হয়েছিল তাদের অনেকেই রোহিঙ্গা এবং একাধিক ক্যাম্পে তারা বসবাস করছিলেন।

ওই রোহিঙ্গাক্যাম্পগুলোতে গিয়েই সংবাদ সংগ্রহ করছিলেন থাইকে। সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়। মোট চারটি ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। তার মধ্যে বিপর্যয় সংক্রান্ত আইন এবং টেলিকমিউনিকেশন আইন ছিল। এর জেরেই বুধবার ওই সাংবাদিককে ২০ বছরের সাজা শুনিয়েছেন স্থানীয় আদালত।

২০২১ সালের আগস্ট মাসে মিয়ানমারের সেনাবাহিনী গণতান্ত্রিক সরকারের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থি জনসাধারণ এবং সাংবাদিকদের সঙ্গে সেনার সংঘর্ষ শুরু হয়। সেনা জান্তা একের পর এক বেসামরিক মানুষকে গ্রেফতার করতে শুরু করে। বহু সাংবাদিককেও গ্রেফতার করা হয়।

বস্তুত, মঙ্গলবারই মিয়ানমারের সেনা শাসন এবং সাধারণ মানুষেরই উপর অত্যাচারের বিষয়টি নিয়ে আসিয়ান দেশগুলো জাকার্তায় বৈঠকে বসেছিল। তাদের সিদ্ধান্তকে সমর্থন করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার একদিনের মধ্যেই সাংবাদিককে সাইক্লোন সংক্রান্ত খবর করার জন্য ২০ বছরের সাজা শোনানো হল মিয়ানমারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭