ইনসাইড থট

‘প্রথম আলো’র একটি প্রতিবেদন, সরকারের ভাবমূর্তি নষ্ট করার হীন চেষ্টা


প্রকাশ: 08/09/2023


Thumbnail

(চলতি মাসের ৫ তারিখে প্রথম আলো পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনের প্রেক্ষিতে জিয়াউর রহমান সেলিম নামক একজন ব্যক্তি তার ফেসবকু পোস্টে ওই প্রতিবেদনের আলোকে একটি লিখিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। জিয়াউর রহমান সেলিমের ফেসবুক ওয়াল থেকে প্রতিক্রিয়াটি তুলে ধরা হলো।) 

‘প্রথম আলো’র ৫ সেপ্টেম্বর, ২০২৩ মঙ্গলবারের সংখ্যার বা দিক থেকে প্রথম লিড নিউজের শিরোনাম দেখেই মনে খটকা লেগেছিল, অতীব কারিগরি বিষয়ে প্রায় অজ্ঞতা সমৃদ্ধ যথার্থ শব্দ দিয়ে উপস্থাপন না করলে, ফরমায়েসী খবর বানানোর উদ্দেশ্য ও অন্তঃসার শূন্যতাই শুধু বেরিয়েই আসে না; বরং প্রাজ্ঞ পাঠক নিমেষেই তা বুঝতে পারে। যদিও সাধারণ পাঠক যারা টেকনিক্যাল বিষয়ের খুব একটা খবর রাখার সুযোগ পান না, তাদের বিভ্রান্ত হওয়াটাই স্বাভাবিক। 

খবরের শিরোনামের সাথে বিষয়ের গভীরে না যেতে পারা, কারিগরি শব্দ ব্যবহারের দৈন্যতা, উদ্দেশ্য প্রণোদিত ও একপেশে এহেন খবর পরিবেশনের ক্ষেত্রে একজন ভেটেরিনারিয়ান হিসেবে আজ বলতে ইচ্ছে করে ‘প্রথম আলো এতো নীচে নামলো কিভাবে?’

ঢাকার প্রতিবেদক জনাব আরিফুর রহমান উপস্থাপিত প্রতিবেদনের সম্পাদনার ক্ষেত্রে বিভাগীয় সম্পাদক বা সম্পাদনা পরিষদের ভূমিকাও প্রশ্নবিদ্ধ হয়েছে নিঃসন্দেহে!

২০২৩ সালে প্রায়োগিক জ্ঞান বিজ্ঞানের এই স্বর্ণযুগে একজন ভেটেরিনারিয়ান/প্রাণিসম্পদ সংক্রান্ত  সেবাদানকারীকে কেন তাচ্ছিল্যাপূর্ণ শব্দে গরুর চিকিৎসক নামে সম্বোধন করতে হবে। এটা শুধু তাচ্ছিল্যতা নয়, সাংবাদিকতার এথিক্সে অপরাধও বটে।

একজন ভেটেরিনারিয়ানকে গরু, মহিষ, ছাগল, ভেড়া, ঘোড়া, গাধা, শুকর, কুকুর, বিড়াল আর মুরগি, হাঁস, শত প্রকার পাখি, বন্যপ্রাণি ইত্যাদির চিকিৎসা, পালন, প্রজনন, খাবার প্রভৃতিতে দক্ষতা আবশ্যকীয়ভাবে অর্জন করতে হয়। ঐ গাড়িটিই যেহেতু একটি ভেটেরিনারি ক্লিনিক এবং একজন ভেটেরিনারিয়ান তার ভেটেরিনারি চিকিৎসার কাজে সেটি ব্যবহার করবেন। ফলে তার অবশ্যই ব্যবহার যথার্থ হবে ভেটেরিনারি চিকিৎসা কাজে। কিন্তু জনাব আরিফুর রহমান লিখলেন ‘গরুর চিকিৎসা কাজে...’, যা তাঁর এবং ‘প্রথম আলো’র গ্রহণযোগ্যতাকে অনেকাংশেই প্রশ্নবিদ্ধ করেছে।

শুধু গরুর চিকিৎসায় নয় বরং যা যা কাজে ব্যবহার করা হয় গাড়ি: 

১. গবাদী পশু ও হাস-মুরগির চিকিৎসাজনিত কাজ।

২. বিভিন্ন প্রকল্পের কাজ সরেজমিন পরিদর্শন।

৩. মোবাইল কোর্ট ও কোরবাণির হাট পরিদর্শনে।

৪. ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পেইন,উঠান বৈঠক, স্কুল মিল্ক ফিডিং ক্যাম্পেইন।

৫. খামার, ফিড মিল, ড্রাগ দোকান, কসাইখানা, বাজার পরিদর্শন।

৬. ভ্যাক্সিনেশন, কৃত্রিম প্রজনন পয়েন্ট পরিদর্শন।

৭. ডিজিজ সার্ভিলেন্স ও নমুনা সংগ্রহ ও পাঠানোর কাজ।

৮. জেলা অফিস থেকে জরুরি ভ্যাক্সিন, AI বীজ আনা-নেয়ার ক্ষেত্রে।

৯. উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক (অনুমতি সাপেক্ষে) দরকারে বিভিন্ন অফিসিয়াল প্রোগ্রামে গমন, বিভিন্ন ডিউটিতে ট্যাগ অফিসার বা PSC, JSC, SSC, HSC, ইত্যাদি পরীক্ষার ডিউটি পালন আর ভিআইপি প্রটোকলে।

‘সরকারি গাড়ি ব্যক্তিগত গ্যারেজে...’ লিখে যে ছবিটি দিয়ে জনাব আরিফ প্রথম আলোর প্রথম পাতায় একটি শিরোনাম করলেন, ছবি দেখে শিরোনাম পড়ে মনে হবে কত মস্ত বড় অপরাধীকে জনসম্মুখে উন্মোচন করার প্রয়াস করেছেন তিনি। বাস্তবতা হলো, গাড়িগুলো দিয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে গ্যারেজ করার কোন বরাদ্দ দেয়া হয়নি। বরং গাড়ির নিরাপত্তার স্বার্থে গাড়িগুলোকে একজন ৬ষ্ঠ গ্রেডের কর্মকর্তা তা নিরাপদ করবেন মর্মে নির্দেশনা দেয়া হয় এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাগণ নির্দেশনা প্রেক্ষিতে নিজস্ব অর্থ দিয়ে গ্যারেজ নির্মান করে বা ভাড়া গ্যারেজে গাড়ি রেখে নিজ তহবিল থেকে ভাড়া পরিশোধ করে আসছেন। একজন ৬ষ্ঠ গ্রেডের কর্মকর্তার ক্ষেত্রে এর থেকে আর কতটা দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে জনাব আরিফ?

আপনি যেহেতু এতো বড় নিউজ করেছেন, এই ফ্যাক্টটিও আপনি জানেন। কিন্তু সুকৌশলে তা এড়িয়ে গিয়ে সাধারণ পাঠককে উস্কে দিলেন! জাতীয়  নির্বাচনের পূর্বে একটি সরকারি অফিসকে বিতর্কিত করে পক্ষান্তরে সরকারের ভালো কাজের বিপক্ষে অবস্থান নিলেন! 

প্রতিবেদক এক জায়গায় উপস্থাপন করলেন সকাল ১০ টায় একজন ইউএলও অফিসে আসলেন, তা একজন ইউএলও গাড়ি ব্যবহার করে অফিসে আসবেন না তো কে আসবেন? না আপনাকে রিসিপ করে নিয়ে আসার জন্য গাড়ি পাঠিয়ে দিবেন? নেগেটিভ সাইট উপস্থাপনের একটি লিমিট থাকে, আপনারা আমাদের মত সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে অনেক সময়ই তা সীমা লঙ্ঘন করেন। অন্য জায়গায় গিয়ে ঠিকই তৈল মর্দনে ব্যস্ত থাকেন। 

তেমনি এক/দুই মাস আগে আসা যন্ত্রপাতির যথাযথ ব্যবহারে উপযুক্ত প্রশিক্ষণের কথাটিতে যেমন সবাই সমর্থন জানাবে, তেমনি‌ অর্থের যথাযথ প্রবাহ, পরিকল্পনা, হিসাব ও মূল্যায়নের ব্যত্যয় কারও কাম্য নয়। 

উপজেলায়/মাঠে কর্মকর্তা কর্মচারী সংকট, প্রাণিসম্পদের সংখ্যা অনুপাতে ভেটেরিনারি ডাক্তার, সম্প্রসারণ কর্মকর্তার নব নিয়োগ তথা দেশের একটি প্রাচীন পেশা, ভেটেরিনারি পেশার নানান সংকট নিয়ে ‘প্রথম আলো’র  সংবাদ প্রকাশ/গবেষণায় অবদান রাখার অনেক সুযোগ আছে বৈকি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭