ওয়ার্ল্ড ইনসাইড

রাজকীয় আয়োজনে দিল্লিতে কাল জি-২০ সম্মেলন শুরু


প্রকাশ: 08/09/2023


Thumbnail

কাল থেকে ভারতের নয়াদিল্লিতে শুরু হচ্ছে জি-২০ সম্মেলন। শনিবার ও রোববার নয়াদিল্লির প্রগতি ময়দানের ‘স্টেট অব দ্য আর্ট’ ভারতমণ্ডপম কনভেনশন সেন্টারে বসছে জি-২০ শীর্ষ সম্মেলনের এবারের আসর। এ সম্মেলনকে কেন্দ্র করে চরম ব্যস্ততায় সময় কাটাচ্ছেন দিল্লির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এই সম্মেলনে অর্থনীতি, পরিবেশ, পরিকাঠামো, উন্নয়ন ইত্যাদি নিয়ে জি-২০ভুক্ত সদস্য দেশগুলো পরস্পরের সঙ্গে বিস্তারিত আলোচনা করবে। এ উপলক্ষ্যে ৮, ৯ এবং ১০ সেপ্টেম্বর ৩ দিন দিল্লিকে যানজটমুক্ত রাখতে ছুটি দেওয়া হয়েছে সব স্কুল-কলেজ-অফিস।

এ সম্মেলনে যোগ দিতে ২ দিন আগেই ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বের অন্য নেতারা শুক্রবার থেকে ভারতে আসা শুরু করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ এতে আরও যোগ দেবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অন্য দেশের রাষ্ট্রনেতারাও।

সবার সুরক্ষার কথা ভেবে কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে গোটা রাজধানীকে। ঢেলে সাজানো হয়েছে প্রগতি ময়দান চত্বর। সরকারি অতিথিদের জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা করেছে ভারত। ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা এখন দিল্লির আনাচে-কানাচে ঘুরে বেড়াচ্ছেন।

বিভিন্ন জায়গায় বন্দুক নিয়ে অবস্থান নিয়েছেন স্নাইপাররা। হেলিকপ্টার থেকে দিল্লির বিভিন্ন অলিগলিতে নজর রাখছেন সেনাবাহিনী এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ডের (এনএসজি) কমান্ডোরা। জি-২০ সম্মেলনে যোগ দেওয়া বিদেশি প্রতিনিধিদের থাকার জন্য যে বিলাসবহুল হোটেলে ব্যবস্থা করা হয়েছে, সেগুলোর চারদিকে কড়া নজর রাখেছেন গোয়েন্দারা।

রাষ্ট্রনেতা এবং বিদেশি প্রতিনিধিদের থাকার জন্য দিল্লি ও গুরুগ্রামের বিভিন্ন হোটেলে প্রায় সাড়ে তিন হাজার কক্ষ ভাড়া নেওয়া হয়েছে। তবে রাষ্ট্রপ্রধানরা দিল্লির হোটেলগুলোতে থাকবেন বলে জানা গেছে। জি-২০ দেশগুলোর পাশাপাশি অন্য বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানদেরকেও অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে দিল্লিতে।

এর মধ্যে রয়েছে-বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাত। এসব দেশের রাষ্ট্রনেতাদেরও বিলাসবহুল হোটেলে থাকার ব্যবস্থা করা হয়েছে।

সংবাদমাধ্যম ‘নিউজ ১৮’ জানিয়েছে, আমেরিকার প্রসিডেন্ট বাইডেনের আপ্যায়নের ব্যবস্থা থাকছে আইটিসি মৌর্য শেরাটনে। ইডেন এবং তার প্রতিনিধিদলের জন্য হোটেলের প্রায় ৪০০টি কক্ষ ভাড়া নেওয়া হয়েছে। বাইডেন থাকবেন ১৪ তলায়। ১৪ তলা থেকে নিচে আসার জন্য থাকবে বিশেষ লিফটের ব্যবস্থা।

দিল্লির তাজ প্যালেস ভাড়া নেওয়া হয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্য। তবে জিনপিং শীর্ষ সম্মেলনে না আসায় চীনের প্রতিনিধি হিসাবে সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী লি কিয়াং। তাই জিনপিংয়ের পরিবর্তে কিয়াং সেই বিলাসবহুল হোটেলে থাকবেন।

দিল্লির কনট প্লেসের শাংরি-লা হোটেলে থাকতে পারেন ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনাক। জার্মানির চ্যান্সেলর ওলাফসহ সে দেশের বাকি প্রতিনিধিদলেরও ওই হোটেলেই থাকার কথা রয়েছে। প্রতিনিধিদলের সঙ্গে ফরাসি প্রেসিডেন্টের থাকার কথা বিলাসবহুল ক্লারিজেস হোটেলে। ইম্পেরিয়াল হোটেলে থাকবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ।

জি-২০ সম্মেলনে পুতিন যোগ দিতে আসবেন না বলে আগেই জানিয়েছে ক্রেমলিন। পুতিন জানিয়েছেন তার পরিবর্তে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। রাশিয়ার প্রতিনিধিদলের সঙ্গে লাভরভও ওবেরয় হোটেলে থাকবেন।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, বিলাসবহুল হোটেলগুলোতে বিদেশি অতিথিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। কার কোন ধরনের খাবার পছন্দ, তা মাথায় রেখেই তৈরি করা হয়েছে মেন্যু।

বিদেশি রাষ্ট্রপ্রধানরা ব্যক্তিগত জেটে নয়াদিল্লি আসছেন। তাদের আগমনের কথা মাথায় রেখে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশ যানজটমুক্ত রাখতে বেশ কয়েকটি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিলাসবহুল হোটেল ছাড়াও রাষ্ট্রপ্রধান এবং প্রতিনিধিদলের জন্য বিলাসবহুল গাড়ির ব্যবস্থা করেছে ভারত। ‘ইন্ডিয়া টুডে’ জানিয়েছে, জি-২০ শীর্ষ সম্মেলনের আবহে দিল্লিতে মার্সিডিজ মেবাক, বিএমডব্লিউ এবং অডির মতো বিলাসবহুল গাড়ির চাহিদা তুঙ্গে। সেই গাড়িগুলোর প্রতিদিনের ভাড়া লাখ টাকার সীমা পেরিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে বাইডেনের নিরাপত্তার জন্য আমেরিকা থেকে আনা হচ্ছে প্রেসিডেন্টের সরকারি গাড়ি ‘দ্য বিস্ট’। এর পাশাপাশি চীনও নিজেদের প্রতিনিধিদলের গাড়ি আনতে পারে বলে মনে করা হচ্ছে। তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন এবং ফ্রান্সের প্রতিনিধিদলও নিজস্ব গাড়ি নেওয়ার পরিকল্পনা করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭