কালার ইনসাইড

ঢাকায় ভাস্কর রাশা’র ভিন্নধর্মী শিল্পকর্ম প্রদর্শনী শুরু


প্রকাশ: 08/09/2023


Thumbnail

রাজধানী ঢাকার ধানমন্ডিতে অবস্থিত সফিউদ্দিন শিল্পালয়ে গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, নারীর ক্ষমতায়ন ও নৈসর্গিক সৌন্দর্য তুলে ধরতে ড্রিফটউড শিল্পকর্মের সপ্তাহব্যাপী একক প্রদর্শনী শুরু হয়েছে।

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে প্রবাসী ভাস্কর আখতার আহমেদ রাশা’র ‘শিকড়ে প্রোথিত, ভালোবাসায় প্রসারিত’ শীর্ষক এই প্রদর্শনী। গাছের ডালপালা, শিকড় ও কাণ্ডের মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে শিল্পকর্ম তৈরি করেন প্রবাসী এই ভাস্কর। এর আগে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি, নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে বেশ কয়েকটি একক ও যৌথ প্রদর্শনীতে অংশগ্রহণ করেন তিনি।

এ বিষয়ে ভাস্কর রাশা বলেন, ‘আমি আটলান্টিক উপকূলের সমুদ্রসৈকত থেকে পাওয়া ড্রিফটউড (কাঠের গুড়ি) ব্যবহার করে বাংলাদেশের জীবনযাত্রার বিভিন্ন দিক ফুটিয়ে তুলতে চেয়েছি। আমাদের মহান মুক্তিযুদ্ধ বিশেষ করে দেশের বাইরে বাংলাদেশের বন্ধুদের ওপর গুরুত্ব দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

প্রদর্শনীতে ৫৩টি শিল্পকর্ম স্থান পেয়েছে। গতকাল (৭ সেপ্টেম্বর) থেকে শুরু হয়ে আগামী বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

স্টুডিও ভার্টিকালের আয়োজনে অনুষ্ঠিত এই প্রদর্শনীটির উদ্বোধন করেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক আবুল খায়ের লিটু। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭