ওয়ার্ল্ড ইনসাইড

আইফোনে চীনের নিষেধাজ্ঞা : দুই দিনে ২০০ বিলিয়ন ডলার উধাও অ্যাপলের


প্রকাশ: 08/09/2023


Thumbnail

সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে আইফোন ব্যবহারের ওপর আরোপিত নিষেধাজ্ঞার পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে চীন। আর এমন পরিকল্পনার বিষয়টি প্রকাশ্যে আসার পর মাত্র দুই দিনে অ্যাপলের শেয়ার বাজার থেকে উধাও হয়ে গেছে ২০০ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) অ্যাপলের শেয়ারের মূল্য ২ দশমিক ৯ শতাংশ কমে যায়।

চীনের এমন পরিকল্পনা সামনে আসার পর অ্যাপলের বিনিয়োগকারীরা উদ্বেগে পড়েছেন— বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশে কতটা ব্যবসা করতে পারবে অ্যাপল।

গত বুধবার অ্যাপলের শেয়ারে গত এক মাসের মধ্যে সবচেয়ে বড় দরপতন দেখা যায়। আর এ দরপতনের পর মাত্র দুই দিনে প্রতিষ্ঠানটি ২০০ বিলিয়ন ডলার হারায়। ডো জোনস ইন্ডাস্ট্রিয়ালের অ্যাভারেজে বর্তমানে অ্যাপলের শেয়ার বাজার সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

আইফোনের ওপর চীনের এ নিষেধাজ্ঞা অ্যাপলের জন্য একটি অমঙ্গলজনক সতর্কতা সংকেত বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।  

চীন হলো অ্যাপলের সর্ববৃহৎ বৈদেশিক বাজার। গত বছর অ্যাপল যত লাভ করেছিল তার এক-পঞ্চমাংশই এসেছিল চীন থেকে। কোন দেশে কত প্রোডাক্ট বিক্রি করা হয়— সে বিষয়টি প্রকাশ করে না অ্যাপল। তবে প্রযুক্তিবিষয়ক বিশ্লেষক সংস্থা টেকইনসাইটস জানিয়েছে, গত চার মাসে অ্যাপল যুক্তরাষ্ট্রের চেয়ে চীনে বেশি আইফোন বিক্রি করেছে। এছাড়া অ্যাপল তাদের বেশিরভাগ পণ্যই চীনের প্রতিষ্ঠানগুলোতে উৎপাদন করে থাকে। 

হুয়াওয়ের নতুন মুঠোফোনটি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান জানিয়েছে, তারা মুঠোফোনটি সম্পর্কে তদন্ত করছেন। চীন নিষেধাজ্ঞা কাটিয়ে এ ফোনটি উৎপাদন করেছে কি না সে বিষয়টি খতিয়ে দেখছেন তারা।

সূত্র: সিএনএন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭