ইনসাইড গ্রাউন্ড

এমন পক্ষপাত সিদ্ধান্তের শেষ কোথায়!


প্রকাশ: 09/09/2023


Thumbnail

আজ শ্রীলঙ্কার বিপক্ষে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। কলোম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় মাঠে নামবে দুই দল।

তবে সুপার ফোরের ম্যাচ মাঠে আদৌ গড়াতে পারবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় প্রতিটি দিনই কলম্বোতে বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। কোন রিজার্ভ ডে না থাকায় যদি বৃষ্টির কারনে ম্যাচ শেষ পর্যন্ত পরিত্যক্ত হয় তাহলে পয়েন্ট ভাগাভাগি করে নিতে হবে দুই দলকে। ফলে বাংলাদেশের ফাইনালের সমীকরণ অনেক জটিল হয়ে যাবে। তবে প্রচণ্ড বৃষ্টির সম্ভাবনা থাকায় ভারত-পাকিস্তান ম্যাচের জন্য ঠিকই থাকছে রিজার্ভ ডে'র সুবিধা। 

এবারের এশিয়া কাপের সূচি নিয়ে প্রথম থেকেই ছিল নানা বিতর্ক। অদ্ভূত সূচি প্রকাশ করে এসিসি। ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে শ্রীলঙ্কার মাঠে, এরপর ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তানে। এখন আবার পাকিস্তানে খেলার পর আবার শ্রীলঙ্কায় খেলতে হবে বাংলাদেশকে। কিন্তু শ্রীলঙ্কা কিংবা ভারতে নিতে হচ্ছে না এসব ঝামেলা। তাদের সবগুলো ম্যাচই শ্রীলঙ্কার কন্ডিশনে। অল্প সময়ে ভিন্ন কন্ডিশনে মানিয়ে নেয়ার ও দীর্ঘ ভ্রমণের ক্লান্তি কাটিয়ে ওঠা নিয়ে তাদের কোন চিন্তা করতে হচ্ছেনা। ইতোমধ্যে এই সুবিধা তারা ভোগ করছে। তার উপর রিজার্ভ ডে'র বোনাস। 

ভারতের জন্য ইতোমধ্যে নানা আয়োজন ও সুব্যবস্থা। এবারের আয়োজক পাকিস্তান হলেও ভারত পাকিস্তানে খেলবে না। সেই সব নাটকীয়তার সমাধান হয় হাইব্রিড ফরম্যাটে শ্রীলঙ্কাকে নিয়ে এশিয়া কাপ আয়োজনের মধ্যে দিয়ে। এখন শুধু ভারত-পাকিস্তান ম্যাচেই রিজার্ভ ডে'র সুবিধা থাকায় ভারতই বেশি লাভবান হবে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে গতকাল সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্তের বিষয়ে হতাশা প্রকাশ করেন টাইগার কোচ হাথুরুসিংহে। তিনি বলেন, ‘আমি নিশ্চিত প্রতিটি দেশ থেকে প্রতিনিধি নিয়ে তৈরি করা একটি টেকনিক্যাল কমিটি আছে। ছয়টি দেশেরই লোক আছে ওখানে। তারা নিশ্চয়ই কোনো কারণে সিদ্ধান্ত নিয়েছে। হ্যাঁ, এটা আদর্শ কিছু নয়। আমরাও একটা অতিরিক্ত দিন পেলে খুশি হতাম। এর বাইরে আমার খুব বেশি কিছু বলার নেই, কারণ তারা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।’

‘যখন আপনি একবার সিদ্ধান্ত নিয়ে নেবেন, তখন আসলে খুব বেশি কিছু বলার থাকে না। যদি আগে আমাদের সঙ্গে পরামর্শ করা হতো, তাহলে আমরা কিছু বলতে পারতাম। যেহেতু ইতোমধ্যেই সিদ্ধান্ত হয়ে গেছে, আমি খুব বেশি চিন্তা করছি না। আমরা শুধু সেটাই করব, যা করতে বলা হবে। আমি এরকম কিছু অন্য টুর্নামেন্টে দেখিনি। টুর্নামেন্টের মাঝখানে এমন নিয়ম বদলে ফেলা কোথাও হয় না’, যোগ করেন হাথুরুসিংহে।

এর আগেও বিভিন্ন টুর্নামেন্টে ভারতকে কিছুটা সুবিধা দেয়ার প্রবণতা লক্ষ্য করা গেছে এবং এবারো ব্যতিক্রম হয়নি। এক মাস পর ভারতের মাটিতেই গড়াতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর। এই ধারা কি তখনও অব্যাহত থাকবে? এমন পক্ষপাত সিদ্ধান্তের আসলে শেষ কোথায়?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭