ইনসাইড গ্রাউন্ড

পেলেকে ছাড়িয়ে শীর্ষে উঠে এলেন নেইমার


প্রকাশ: 09/09/2023


Thumbnail

ব্রাজিলের জার্সিতে ফুটবলের রাজা পেলের সর্বোচ্চ গোলের (৭৭) রেকর্ডটিকে নিজের করে নিয়েছেন নেইমার (৭৮)।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৬১ মিনিটে গোল করে পেলের রেকর্ড ভাঙেন তিনি।

এর আগে গত বছরের কাতার বিশ্বকাপে গোল করে পেলেকে ছুঁয়েছিলেন নেইমার। শেষ আটে ক্রোয়েশিয়ার বিপক্ষে রুদ্ধশ্বাস লড়াইয়ে দুর্দান্ত এক গোলে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন নেইমারই।

বিশ্বকাপ শেষে ব্রাজিল তিনটি প্রীতি ম্যাচ খেললেও, সেই তিন ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি নেইমার। নেইমারবিহীন সেই তিন ম্যাচে দুটিতেই হেরেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে ঘোষিত দলে ফেরেন নেইমার। চোট নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত মাঠে নামেন এই ফরোয়ার্ড। আর ম্যাচের ৬১ মিনিটে সমন্বিত এক আক্রমণ থেকে দলকে গোল এনে দিয়ে ছাড়িয়ে যান পেলেকে।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে রাফিনহার গোলে অ্যাসিস্ট করেন ৩১ বছর বয়সী নেইমার। তবে নিজের কাঙ্ক্ষিত মুহূর্তটির দেখা পাচ্ছিলেন না। ৬১তম মিনিটে নিশানা ভেদ করতে সমর্থ হন তিনি। এই দফায় আর তাকে আটকাতে পারেননি ভিসকারা। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আরও একবার গোলের উৎসব করেন নেইমার। রাফিনহার পাস থেকে কাঁপান জাল। ফলে জাতীয় দলের জার্সিতে ১২৫ ম্যাচে তার গোল সংখ্যা বেড়ে হলো ৭৯টি।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্রাজিলের হয়ে অভিষেক হয়েছিল নেইমারের। সেদিনই আন্তর্জাতিক মঞ্চে প্রথম গোলের স্বাদ পেয়েছিলেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রীতি ম্যাচে ৭০ ম্যাচে ৪৬ গোল, বিশ্বকাপ বাছাইয়ে ২৫ ম্যাচে ১৬ গোল, বিশ্বকাপে ১৩ ম্যাচে ৮ গোল, কোপা আমেরিকায় ১২ ম্যাচে ৫ গোল ও কনফেডারেশন্স কাপে ৫ ম্যাচ ৪ গোল করেছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭