ওয়ার্ল্ড ইনসাইড

নেদারল্যান্ডসে ২৪০০ জলবায়ু কর্মী আটক করেছে পুলিশ


প্রকাশ: 10/09/2023


Thumbnail

জীবাশ্ম জ্বালানি শিল্পে সরকারি ভর্তুকি বন্ধের দাবিতে শনিবার (৯ সেপ্টেম্বর) নেদারল্যান্ডসের একটি মহাসড়কে বিক্ষোভে নামে হাজার হাজার জলবায়ু কর্মী। তারা হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করে। পরে পরিস্থিতি সামাল দিতে বিপুল সংখ্যক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। জানা গেছে, ২ হাজার ৪০০ জন জলবায়ু বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভ করছিলেন তারা। এমনকি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামানও ব্যবহার করে। রোববার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবাশ্ম জ্বালানি শিল্পে সরকারি ভর্তুকি বন্ধের দাবিতে শনিবার নেদারল্যান্ডসের একটি মহাসড়কে বিক্ষোভে নামা হাজার হাজার জলবায়ু কর্মীকে ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করেছে। মূলত রাস্তা বন্ধ করে বিক্ষোভ না করতে কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে জলবায়ু কর্মীরা।

রয়টার্স বলছে, কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে ১০ হাজারেরও বেশি বিক্ষোভকারী এ১২ হাইওয়ে ধরে হেগের দিকে মিছিল শুরু করে। পরে পুলিশ জলকামান ব্যবহার করে এবং ২৪০০ জলবায়ু কর্মী আটক করে।

এক্সটিংকশন রেবেলিয়ন নামে একটি সংগঠন শনিবার এই প্রতিবাদ-বিক্ষোভের আয়োজন করে এবং এতে হাজার হাজার জলবায়ু কর্মী যোগ দিয়েছিলেন। বিক্ষোভ চলাকালীন কর্মীরা জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে দ্য হেগের এ১২ মহাসড়কে হাঁটাহাঁটি করছিলেন।

এক্সটিংকশন রেবেলিয়ন বলছে, নেদারল্যান্ডস সরকার তেল ও গ্যাস শিল্পে ভর্তুকি দেওয়ার জন্য সরকারি তহবিল ব্যবহার বন্ধ না করা পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবে।

এর আগে গত মে মাসে নেদারল্যান্ডসে দেড় হাজারেরও বেশি জলবায়ু বিক্ষোভকারীকে আটক করেছিল পুলিশ। হেগের একটি হাইওয়ে অবরোধ করার পর তাদের পুলিশ আটক করে। পরে অবশ্য আটককৃতদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭