ইনসাইড বাংলাদেশ

পদোন্নতি পাচ্ছেন ২৯০ পুলিশকর্তা


প্রকাশ: 10/09/2023


Thumbnail

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অতিরিক্ত ডিআইজি ও পুলিশ সুপারের (এসপি) ২৯০টি সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে পদোন্নতির অনুমোদন দেওয়া হয়েছে।

পুলিশ সদর দপ্তর অর্গানাইজেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (ওঅ্যান্ডএম) বিভাগের সূত্র মতে, অতিরিক্ত ডিআইজির ১৪০ পদ এবং এসপির ১৫০ পদসহ মোট ২৯০টি সুপারনিউমারারি পদ সৃষ্টি করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সার্কুলার জারি করা হয়েছে।

বিসিএস ক্যাডারের এক কর্মকর্তা সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরিতে যোগ দিয়ে ১০ বছর চাকরির পর এসপি পদে পদোন্নতি পাওয়ার কথা; কিন্তু বিসিএস পুলিশ ক্যাডারে কয়েকটি ব্যাচের চাকরিকাল ১০ বছরের বেশি সময় পার হলেও পদ শূন্য না থাকায় পদোন্নতি হচ্ছে না। সব ধরনের যোগ্যতা থাকার পরও পদোন্নতি না হওয়ায় কর্মকর্তাদের মধ্যে হতাশা বিরাজ করছে। সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে পদোন্নতির মাধ্যমে সেই হতাশা দূর করার উদ্যোগ নেওয়া হয়েছে।

পুলিশ কর্মকর্তারা গণমাধ্যমকে বলেছেন, ২৮তম বিসিএস পুলিশ ক্যাডারের ১৫০ কর্মকর্তা অতিরিক্ত এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন। এ ছাড়া ২৯তম ক্যাডারের ৩৫ জন কর্মকর্তাও এই পদোন্নতির অপেক্ষায় রয়েছেন; কিন্তু অবসরজনিত কারণে আগামী সাত থেকে আট বছরের মধ্যে মাত্র ৭৭টি এসপির পদ শূন্য হবে। আগামী সাত বছরে ১৮ অতিরিক্ত আইজি, ৫৭ ডিআইজি এবং ৮১ অতিরিক্ত ডিআইজিসহ ২৩৩ কর্মকর্তা অবসরজনিত ছুটিতে যাবেন। সে অনুযায়ী পদোন্নতির অপেক্ষা করলে পদোন্নতিতে আরও বড় ধরনের জটের সৃষ্টি হবে এবং যোগ্যতা থাকা শর্তেও অনেক কর্মকর্তার পদোন্নতি না পেয়েই অবসরে যেতে হবে।

উল্লেখ্য, সুপারনিউমারারি পদ বা সংখ্যাতিরিক্ত পদে পদোন্নতি পেলেও নির্দিষ্ট সময় পর্যন্ত পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের একই পদে অধিষ্ঠিত থাকতে হয়। পাশাপাশি পদোন্নতির পরও তারা একই দায়িত্ব পালন করে থাকেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭