এডিটর’স মাইন্ড

শেখ হাসিনার পর কে, পুতুল না শেখ রেহানা?


প্রকাশ: 10/09/2023


Thumbnail

আওয়ামী লীগ সভাপতি তিন দিনের সফরে জি-২০ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি গিয়েছিলেন। সেখানে তিনি জি-টুয়েন্টি সম্মেলনে আলো ছড়িয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার একান্ত বৈঠক হয়েছে ঘণ্টা ব্যাপী। এরপর সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার সাক্ষাৎ হয়েছে। এই সময় মার্কিন প্রেসিডেন্ট তার সঙ্গে সেলফিও তুলেছেন।

প্রধানমন্ত্রীর এবারের সফরে বিশেষত্ব হলো, তিনি সব গুরুত্বপূর্ণ জায়গাগুলোতেই তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলকে নিয়ে গেছেন। ছোট বোন শেখ রেহানাও তার সঙ্গে ছিলেন। সায়মা ওয়াজেদ পুতুল নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠকের পরেও সাক্ষাৎ করেন এবং  জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সায়মা ওয়াজেদের কাছ থেকে ভিজিটিং কার্ড গ্রহণ করেন। এর প্রেক্ষিতেই অনেকেই মনে করছেন যে, পুতুল কি আওয়ামী লীগের রাজনীতির পাদপ্রদীপে আসছেন? 

রাজনৈতিক বিশ্লেষকরা এমনটি মনে করছেন না। বরং তারা বলছেন, আগামী অক্টোবরের শেষ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পদের নির্বাচন হবে, সেই নির্বাচনে প্রার্থী হয়েছেন পুতুল এবং সেই নির্বাচনকে ঘিরেই একটি প্রচারণার অংশ হিসেবে সায়মা ওয়াজেদ পুতুল নয়াদিল্লিতে গিয়েছিলেন। কারণ যে এগারোটি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদে ভোট দেবে, তার মধ্যে একটি দেশ হলো ভারত। ভারত কেবল একটি ভোটার নয়, ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অঞ্চলে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন আঞ্চলিক পরিচালক পদে আছেন ভারতেরই পুনম ক্ষেত্রপাল সিং। তার মেয়াদ শেষ হওয়ার পর নব নির্বাচিত পরিচালক সেখানে যোগ দেবেন। সায়মা ওয়াজেদ ছাড়াও এই নির্বাচনে অংশগ্রহণ করছেন নেপালের সম্ভু প্রসাদ আচার্য।

সায়মা ওয়াজেদ জি-২০ সম্মেলনে তার মায়ের সঙ্গে দিল্লিতে যাওয়ার আগে ইন্দোনেশিয়া সফর করেছেন। তিনি ইন্দোনেশিয়া সফর করেছেন রাষ্ট্রপতির সাথে। সেখানেও তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পদে ভোটের জন্য জনসংযোগ করেছেন বলে জানা গেছে। ইন্দোনেশিয়াও এগারোটি দেশের অন্যতম। এই বিবেচনায় বিভিন্ন সূত্রগুলো বলছে, ভারত ইতিমধ্যেই বাংলাদেশকে সমর্থন দিয়েছে এবং যে কারণে সায়মা ওয়াজেদ পুতুল এই নির্বাচনে ভালো অবস্থানে রয়েছেন। যদি সায়মা ওয়াজেদ পুতুল এই নির্বাচনে জয়ী হন, তাহলে তিনি আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

সাধারণত দেখা যায়, আঞ্চলিক প্রধানরা দুই মেয়াদেই দায়িত্ব পালন করে। সেক্ষেত্রে আগামী দশ বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। এরকম বাস্তবতায় তার বাংলাদেশের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। বরং আঞ্চলিক প্রধান হওয়ার মাধ্যমে তিনি বাংলাদেশের নাম বিশ্বে উজ্জ্বল করবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় প্রথম কোনো বাংলাদেশি আঞ্চলিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। কাজেই সায়মা ওয়াজেদ পুতুল গত কয়েকটি সফরে গুরুত্বপূর্ণ হয়ে ওঠার মানে এই নয়, তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচন বা আওয়ামী লীগের পরবর্তী নেতা হিসেবে আবির্ভূত হচ্ছেন। 

জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাকেও উজ্জ্বল দেখা গেছে। জো বাইডেনের সঙ্গে তার কথোপকথনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেই সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উপস্থিত ছিলেন। শেখ রেহানা প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় সবগুলো সফরেই যান। তিনি রাজনীতিতে একজন নেপথ্যচারিনী হিসেবেই থাকতে পছন্দ করেন। আওয়ামী লীগের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তার হাত ধরে হয় এবং তিনি দলের দুঃসময়ে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন, যার প্রমাণ এক/এগারো। 

তবে সরাসরি তিনি রাজনীতিতে আসতে অনাগ্রহী। এখন তিনি সরাসরি রাজনীতিতে যুক্ত হবেন বা শেখ হাসিনার পরে নেতৃত্ব নেবেন- এমন কোনো ভাবনা তার মধ্যে আছে বলে জানা যায়নি। আর সে কারণেই শেখ হাসিনার উত্তরসূরি কে হবেন, সেটি এখনো অমীমাংসিত। তবে সময়ের প্রয়োজনেই এটা নির্ধারিত হবে এবং আওয়ামী লীগ সভাপতি বিভিন্ন সময়ে বলেছেন যে, দলের নেতাকর্মীরাই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭