এডিটর’স মাইন্ড

শেখ হাসিনা কেন বিশ্বজুড়ে এত সম্মান পাচ্ছেন


প্রকাশ: 10/09/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছুটে বেড়াচ্ছেন বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। ব্রিকসের সম্মেলন অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। সেখান থেকে ফিরে এসেই তিনি আবার ছুটে গেলেন দিল্লিতে। দিল্লি থেকে ফিরে এসে তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে নিয়ে ব্যস্ত সময় কাটাবেন। এরপর তিনি জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে যোগ দিতে যাবেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। 



প্রধানমন্ত্রীর এই ব্যস্ততার চেয়েও বেশি তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ হল যে প্রধানমন্ত্রী যেখানেই যাচ্ছেন সেখানেই আলো ছড়াচ্ছেন। সব আলো তার ওপর পড়ছে। তাকে নিয়ে আন্তর্জাতিক মহলের এক ধরনের মতামাতি-ই লক্ষ্য করা যাচ্ছে। ব্রিকসে দেখা গেছে, সরকার এবং রাষ্ট্রপ্রধানরা তার সাথে এসে কথা বলেছেন। তার সঙ্গে বিভিন্ন বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন। একই দৃশ্য দেখা গেল দিল্লিতে জি-২০ সম্মেলন। এখানেও বিশ্ব নেতৃবৃন্দ শেখ হাসিনার প্রতি বাড়তি আগ্রহ দেখিয়েছেন। জো বাইডেন তো তার সঙ্গে ছবি তুলেছেন। শেখ হাসিনার সঙ্গে সায়মা ওয়াজেদ পুতুল এবং শেখ রেহানার সঙ্গেও দীর্ঘ সময় কথা বলেছেন।


 
ঋষি সুনাক হাঁটু গেড়ে শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন। ঋষি সুনাক এর আগেও বলেছিলেন যে, শেখ হাসিনা তার রাজনৈতিক অন্যতম অনুপ্রেরণা। এই সব গুলো বিষয়কে একসাথে নিলে একটি বিষয়ে স্পষ্ট হয় যে, শেখ হাসিনা এখন আর শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী নন, তিনি একজন বিশ্ব নেতা। সারা বিশ্বে বিচক্ষণ, দূরদৃষ্টি সম্পন্ন রাজনীতিবিদদের মধ্যে এখন শেখ হাসিনাকে বিবেচনা করা হয়। 

শেখ হাসিনা কেন সারা বিশ্বে এত সম্মান এবং মর্যাদা পাচ্ছেন—এর উত্তর খুঁজতে গেলে পাঁচটি কারণ পাওয়া যায়।
 
১. বাংলাদেশের উন্নয়ন: শেখ হাসিনার হাত ধরেই গত ১৫ বছর বাংলাদেশ ব্যাপক উন্নয়ন করেছে। বিশ্বে এখন বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। এই কারণেই শেখ হাসিনার প্রতি বিশ্ব নেতৃবৃন্দের আগ্রহ। কারণ সকলেই শেখ হাসিনার কাছ থেকে এই উন্নয়নের ম্যাজিক বা উন্নয়নের গল্প জানতে চায়। 



২. বাংলাদেশের বাজার: বাংলাদেশ এখন উদীয়মান অর্থনীতির একটি দেশ। বিশ্বের ৩৫ তম শক্তিশালী অর্থনীতির দেশ। ১৭ কোটি  মানুষের এই দেশ বিশ্বের জন্য একটি বড় বাজার। ইউরোপের বাজারের চেয়েও বাংলাদেশের বাজার ক্রমশ বড় হচ্ছে। আর এই বাজারে অবস্থান রাখার জন্য বিশ্ব নেতৃবৃন্দ এখন বাংলাদেশের প্রতি আগ্রহী। 



৩. বঙ্গোপসাগর: সারা বিশ্বের নতুন রাজনৈতিক মেরুকরণের কারণে বঙ্গোপসাগর এখন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আর এই কারণেই বাংলাদেশের সঙ্গে সব দেশ-ই সম্পর্ক বাড়াতে আগ্রহী। আর বঙ্গোপসাগরের উপস্থিতি আর বাংলাদেশের উন্নয়নের কারণেই শেখ হাসিনার প্রতি এখন আগ্রহ বাড়ছে বিশ্ব নেতৃবৃন্দের। 



৪. শেখ হাসিনার নেতৃত্ব এবং দূরদর্শিতা: শেখ হাসিনার প্রতি আগ্রহের সবচেয়ে বড় কারণ হলো তার নেতৃত্ব এবং দূরদর্শিতা। সারা বিশ্ব শেখ হাসিনার উন্নয়নের ম্যাজিক যেমন দেখেছে তেমনি তার রাজনৈতিক প্রজ্ঞা দেখেছে। মুসলিম অধ্যুষিত এই রাষ্ট্রটিকে তিনি এখনো একটি সেকুলার রাষ্ট্র হিসেবে রেখেছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখেছেন এবং বিশ্ব শান্তির ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। 



৫. রোহিঙ্গা ইস্যু: রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে শেখ হাসিনা ‘মানবতার মা’ হিসেবে আবির্ভূত হয়েছেন। একটি উন্নয়নের জন্য সংগ্রামরত দেশ মানবিকতার কি উজ্জ্বল দৃষ্টান্ত রাখতে পারে তার প্রমাণ হলো বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় প্রদান করা। আর এটি শেখ হাসিনাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। তাকে করেছে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একজন নেতা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭