ওয়ার্ল্ড ইনসাইড

সুদানে গৃহযুদ্ধ, বিমান হামলায় ৪০ জন নিহত


প্রকাশ: 11/09/2023


Thumbnail

উত্তরপূর্ব আফ্রিকার দেশ সুদানে গৃহযুদ্ধ যেন আর থামছেই না। গৃহযুদ্ধে বিপর্যস্ত এই দেশের রাজধানীতে বিমান হামলা চালিয়েছে দেশটির বিমানবাহিনী। আর এতে একসঙ্গে ৪০ জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছেন অসংখ্য মানুষ। গত রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ৭টার একটু পর কুরো মার্কেট এলাকায় শক্তিশালী এ বিমান হামলা চালানো হয়।

গত এপ্রিলে সুদানের সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড অ্যাকশন ফোর্সের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান দাগলো মধ্যে মতপার্থক্য দেখা দেয়। এরপর দুই বাহিনী রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে।

মূলত আরএসএফকে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করতে চেয়েছিলেন সেনাপ্রধান বুরহান। এতে হামদান দাগলো বাধা দেওয়ার পর সেনাবাহিনী ও আর আরএসএফের মধ্যে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে লড়াই বেধে যায়।

এই বাহিনীর লড়াইয়ের মাঝে পড়ে এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন। রোববারের এ বিমান হামলাটি দ্বন্দ্ব শুরু হওয়ার পর বেসামরিকদের ওপর সবচেয়ে বড় বিমান হামলার ঘটনা।

সুদানের লোকাল অ্যাসিসটেন্ট কমিটি হামলার ব্যাপারে এক বিবৃতিতে বলেছে, ‘সকাল ৭টা ১৫ মিনিটে সামরিক বিমান কুরো মার্কেট এলাকায় বোমা হামলা চালায়। কুরো মার্কেট গণহত্যার মৃতের সংখ্যা ৪০ জনে পৌঁছেছে।’

গত ১৫ এপ্রিল আধাসামরিক বাহিনী আরএসএফ প্রথম রাজধানী খার্তুমে হামলা চালায়। এ সময় তাদের হামলায় সেনাবাহিনীর অনেক সদস্য হতাহত হন। আরএসএফ রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েও নেয়। এরপর আরএসএফকে খার্তুম থেকে সরিয়ে দিতে নিয়মিত বিমান হামলা চালানো শুরু করে বিমানবাহিনী।

বিভিন্ন সূত্র ও তথ্য অনুযায়ী, ১৫ এপ্রিলের পর থেকে এখন পর্যন্ত ৭ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। তবে স্থানীয়দের আশঙ্কা এ সংখ্যা আরও অনেক বেশি।

সূত্র: এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭