ইনসাইড বাংলাদেশ

দুর্নীতির মাত্রা অনেক ক্ষেত্রে বেড়েছে: পরিকল্পনামন্ত্রী


প্রকাশ: 11/09/2023


Thumbnail

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মনে করেন, দেশের অনেক ক্ষেত্রে দুর্নীতির মাত্রা আগের তুলনায় বেড়েছে।

রোববার (১০ সেপ্টেম্বর) সংসদে ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি বিল পাসের আলোচনায় দুর্নীতি বেড়ে যাওয়ার বিষয়ে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী।

‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)’ বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সংসদ সদস্যরা বিভিন্ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ আনেন। এর জবাব দিতে গিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘একটি বিষয়ে তারা (আলোচনায় অংশ নেয়া সংসদ সদস্যরা) সবাই একমত, আমিও তাদের সঙ্গে একমত। সারা দেশের সর্বত্র, অনেক ক্ষেত্রে দুর্নীতির মাত্রা পূর্বের তুলনায় বেড়েছে। তুলনা বলতে আনুপাতিক হারে।’

মন্ত্রী গণমাধ্যমকে বলেন, যে পরিমাণ পাবলিক মানি (সরকারি টাকা) ৩০-৪০ বছর আগে ব্যয় হতো, তার তুলনায় এখন কয়েক গুণ বেশি ব্যয় হচ্ছে। ফলে সুযোগ-সুবিধা অর্থাৎ চুরির সুযোগ-সুবিধা বেড়েছে। আমি বলব এটা জাতীয় সমস্যা। আইনকানুন পাস করে, বর্তমান প্রযুক্তি ব্যবহার করে, জনমত তৈরি করে, জনগণের কাছে স্বচ্ছতা তুলে ধরলে এর (দুর্নীতি) পরিমাণ ক্রমান্বয়ে কমে আসবে।’

এম এ মান্নান জানান, মন্ত্রী হিসেবে  তিনি কোনো টেন্ডার (দরপত্র) পাস করতে পারেন না। কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে বাছাই করে এটা চূড়ান্ত করা হয়। এরপরও যদি সংশয় থাকে, সেই ভূতে ভয় না পেয়ে একটানা প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

এর আগে বিলের আলোচনায় গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, এখন টেন্ডারবাজি বন্ধ হলেও তাতে রাষ্ট্রের কোনো লাভ হয়নি। একশ্রেণির আমলা, ব্যবসায়ী ও রাজনীতিবিদ বর্তমান টেন্ডার ব্যবস্থাকে নিরাপদ মনে করে এর আড়ালে হাজার হাজার কোটি টাকা পাচার করছে। এর অসংখ্য উদাহরণ আছে, যেমন পর্দা কেনা, বালিশ কেনা।

সরকারি ক্রয়সংক্রান্ত কাজে অভিজ্ঞ কাউকে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ করবে সরকার। এই কর্তৃপক্ষের একটি তহবিল থাকবে। বিপিপিএ তার কাজ সম্পাদনের জন্য যেকোনো ব্যক্তি বা সংস্থার জন্য চুক্তি সম্পাদন করতে পারবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭