ইনসাইড বাংলাদেশ

এডিসি হারুনকে দিয়ে প্রশাসনকে সতর্কবার্তা দিল সরকার


প্রকাশ: 11/09/2023


Thumbnail

গত বেশ কিছুদিন ধরেই প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে কেউ কেউ তাদের অবস্থান পরিবর্তন করতে শুরু করেছে। কেউ কেউ যেন উল্টো পথে হাঁটা শুরু করেছেন। অনেকে আবার নিজেকে নিরপেক্ষ প্রমাণের জন্য নানা রকম কৌশল অবলম্বন করছেন। নির্বাচনের আগে কারো কারো মধ্যে এ ধরনের প্ররণতা লক্ষ্য করেছে সরকার। বিশেষ করে গত ২৪ মে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ঘোষণার পর সরকারি কর্মকর্তাদের একটি পক্ষে ‘ভীতি’ কাজ করছে। এই ভীতি থেকে অনেকে নিরপেক্ষ হওয়ার চেষ্টা করছে। সরকারও এ ব্যাপারে সতর্ক অবস্থানে ছিল, কাউকে কাউকে নজরদারিও রেখেছিল। 

সরকারের একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সম্প্রতি সময়ে প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কারো কারো আচরণে সরকার নিশ্চিত হয়েছে যে এরা যেকোনো সময় ডিগবাজি দিতে পারে। বিশেষ করে প্রশাসনের যারা এতদিন আওয়ামী লীগা পরিচয় দিয়ে বিভিন্ন অপকর্ম করে আসছে তারা এখন হঠাৎ করেই ডিগবাজি দিতে পারে। এছাড়াও প্রশাসনে এতদিন যারা গোপনে আওয়ামী লীগ বিরোধী থেকে ষড়যন্ত্র করেছে তারা এখন প্রকাশ্যে ষড়যন্ত্র করতে পারে। সম্প্রতি ছাত্রলীগের দুই নেতাকে থানায় ডেকে নিয়ে মারধর করার ঘটনাটি তার প্রমাণ বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারক মহল। আর সে কারণেই রমনা বিভাগ থেকে প্রত্যাহার হওয়া অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদ এর ব্যাপারে সরকার তড়িৎগতিতে সিদ্ধান্ত নিয়ে প্রশাসনকে একটি সতর্কবার্তা দিল বলে জানা গেছে।

উল্লেখ্য, গত শনিবার রাতে শাহবাগ থানায় তুলে নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের বিজ্ঞান বিষয়ক সম্পাদক ও ঢাবির শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিম এবং কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাইমকে নির্যাতন করেন এডিসি হারুন অর রশিদ। এ ঘটনার জেরে রোববার এডিসি হারুনকে এপিবিএনে বদলি করা হয়েছে। অন্যদিকে ঘটনা তদন্তে বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে ডিএমপি। সবশের্ষ আজ এডিসি হারুন অর রশিদকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, নির্বাচনের আগে প্রশাসনের অনেকে বিভিন্নভাবে সরকার বিরোধী ষড়যন্ত্র লিপ্ত হচ্ছেন। অনেকে হঠাৎ করে নিজেকে নিরপেক্ষ প্রমাণের নানা রকম চেষ্টা করছেন। কেউ কেউ এখন আওয়ামী লীগ বিরোধী হয়ে বিএনপি-জামায়াতের মন জয়ের চেষ্টা করছে। তবে এব্যাপারে বঠোর অবস্থানে যাচ্ছে সরকার। এরই মধ্যে এডিসি হারুনের বিষয়টি নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, এডিসি হারুন যা করেছে সে অন্যায় করেছে। কেন এই কাজ করেছে, কী কারণে করেছে, তার এই কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করতে হবে। আমরা এই ঘটনা জানতে পেরেছি। আমরা এটা নিয়ে কাজ করছি। সে যতটুকু অন্যায় করেছে তার শাস্তির ব্যবস্থা করা হবে।

এদিকে আজ এডিসি হারুন অর রশিদসহ অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে নেয়ার ব্যাপারে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে দেখা করেছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন। অভিযুক্তদের বিভাগীয় তদন্তের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন ডিএমপি কমিশনার। 

সরকারের নীতিনির্ধারক মহলের একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, যারা নির্বাচনের আগে অতিউৎসাহিত আচরণ করবে, সরকারের নীতির বাইরে গিয়ে আচরণ করবে কিংবা সরকার বিরোধী কোনো গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট থাকবে তাদের কাউকে ছাড় দেবে না সরকার। আর এডিসি হারুনের বিষয়টি দিয়ে সরকার প্রশাসনে সেই বার্তাই দিল বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭