ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের সঙ্গে অস্ত্র আলোচনা করতে রাশিয়ায় কিম


প্রকাশ: 12/09/2023


Thumbnail

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের জন্য রাশিয়ায় গেছেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে কিমের সাঁজোয়া ট্রেন মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভোরে রাশিয়ায় প্রবেশ করেছে।

বেশ কিছুদিন ধরেই কিমের রাশিয়া যাত্রার কথা শোনা যাচ্ছিল। অবশেষে রাশিয়ার উদ্দেশ্যে রওনা হয়ে গেলেন কিম। প্রাইভেট ট্রেন থেকে হাত নাড়ছেন কিম জং উন এমন ছবি প্রকাশ পেয়েছে গণমাধ্যমে।

ট্রেনটি এখন ভ্লাদিভোস্টকের দিকে অগ্রসর হচ্ছে, যেখানে রাশিয়া পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের আয়োজন করছে। সেই যাত্রায় আরও পাঁচ থেকে ছয় ঘণ্টা সময় লাগবে বলে আশা করা হচ্ছে।

দুই নেতার মধ্যে বৈঠকটি স্থানীয় সময় মঙ্গলবারের প্রথম দিকে হতে পারে, যদিও ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে যে এটি আগামী দিনে হবে।

কেসিএনএ জানিয়েছে, কিমের সঙ্গে সামরিক কর্মীসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা রয়েছেন। রাষ্ট্রীয় গণমাধ্যমের শেয়ার করা ছবিগুলোতে দেখা যাচ্ছে, কিম পিয়ংইয়ং ত্যাগ করার আগে তার সাঁজোয়া ট্রেন থেকে হাত নেড়েছেন।

এর আগে একজন মার্কিন কর্মকর্তা যুক্তরাষ্ট্রে বিবিসির অংশীদার সিবিএসকে বলেছিলেন, বৈঠকের আলোচনায় ইউক্রেন যুদ্ধে সমর্থন দেওয়ার জন্য মস্কোকে অস্ত্র সরবরাহ করার সম্ভাবনা রয়েছে উত্তর কোরিয়ার।

হোয়াইট হাউস বলেছে, তাদের কাছে নতুন তথ্য রয়েছে যে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র আলোচনা ‘সক্রিয়ভাবে অগ্রসরহচ্ছে।

এদিকে এর আগে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছিলেন যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সাম্প্রতিক উত্তর কোরিয়া সফরের সময় ‘পিয়ংইয়ংকে রাশিয়ার কাছে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করতে রাজি করারচেষ্টা করেছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭