ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় পৌঁছালেন কিম


প্রকাশ: 12/09/2023


Thumbnail

ওয়াশিংটনের সতর্কতার মধ্য দিয়েও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ায় পৌঁছেছেন। আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে বহনকারী একটি সাঁজোয়া ট্রেন রাশিয়ায় পৌঁছেছে, দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এই তথ্য জানিয়েছে। ক্রেমলিন বলেছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে (কিমের বৈঠকে) ব্যাপক আলোচনা হবে। ধারণা করা হচ্ছে অস্ত্র নিয়ে চুক্তি করতেই কিমের এই সফর।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, রসিয়া-১ টিভি রাষ্ট্রীয় চ্যানেলের ফুটেজ থেকে উদ্ধৃত করে জানা যায় ট্রেনটি আজ সকালে "পরম গোপনীয়তার সহিত" খাসান স্টেশন অতিক্রম করেছে।

এর আগে সরকারি কর্মকর্তাদের সঙ্গে নিয়ে রাশিয়া সফরের উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছে, এই দুই দেশের অস্ত্র চুক্তিতে একমত হওয়া উচিত নয়। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং উন গত রোববার তার ব্যক্তিগত ট্রেনে রাশিয়ার উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেন বলে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার জানিয়েছে। কিমের এই সফরে অস্ত্র শিল্প ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রীও রয়েছেন।

উত্তর কোরিয়ার মস্কোতে অস্ত্র সরবরাহ করা নিয়ে আলোচনাই হবে এই বৈঠকের মূল প্রতিপাদ্য বিষয়। তবে এ ব্যাপারে কড়া হুঁশিয়ারি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ বিষয়ে বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে সহায়তাকারী সকলকে ‘জবাবদিহি করতে থাকবে যুক্তরাষ্ট্র।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭