ওয়ার্ল্ড ইনসাইড

তবে কি অস্ত্র সংকটে কিমের দ্বারস্থ পুতিন?


প্রকাশ: 12/09/2023


Thumbnail

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রাশিয়ায় পৌঁছেছেন। আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে বহনকারী একটি সাঁজোয়া ট্রেন রাশিয়ায় পৌঁছেছে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এই তথ্য জানিয়েছে।

এদিকে রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করবে উত্তর কোরিয়া, এমন গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কদিন ধরেই। ধারণা করা হচ্ছে এ উদ্দেশ্য সফল করতেই কিমের এই রাশিয়া সফর। কিন্তু রাশিয়ার কেন এই অস্ত্রের প্রয়োজন। তবে কি রাশিয়ার অস্ত্র রসদে ঘাটতি রয়েছে?

যুদ্ধেরও জোয়ার ভাটা আছে। ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযানও তার ব্যতিক্রম নয়। শুরুর দিকে ধারণা করা হয়েছিল রাশিয়া হয়তো খুব দ্রুতই এই যুদ্ধে জয়লাভ করবে, কিন্তু পরে দেখা গেল ইউক্রেনীয়দের প্রতিরোধের মুখে পুতিনের বেশ ভালোই বেগ পেতে হচ্ছে।

এদিকে গত রোববারও (১০ সেপ্টেম্বর) কিয়েভে ভোরে রুশ ড্রোন হামলা চালায় রাশিয়া। এর আগেও কিয়েভে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা শহরটিকে লক্ষ্য করে ছোড়া রাশিয়ার বেশিরভাগ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে কার্যকর প্রমাণিত হয়েছে।

এই ড্রোনগুলি বেশিরভাগই ইরানের তৈরি শাহেদ অ্যাটাক ড্রোন। তবে বর্তমানে অস্ত্রের জন্য উত্তর কোরিয়ার দিকেও ঝুঁকছে রাশিয়া।

সংবাদমাধ্যম বলছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে অংশ নেওয়ার জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বিশেষ এক ট্রেনে চড়ে আজ মঙ্গলবার রাশিয়ায় পৌঁছেছেন। পুতিনের সঙ্গে এ বৈঠকে রাশিয়ার মস্কোতে অস্ত্র সরবরাহের বিষয়েই আলোচনা করতে পারেন কিম, এ ব্যাপারে জোড়াল আশঙ্কা রয়েছে।

তবে রাশিয়ার মত পরাশক্তির দেশকে কেন উত্তর কোরিয়ার কাছে অস্ত্রের জন্য দ্বারস্থ হতে হবে? চলমান ইউক্রেন রাশিয়ার যুদ্ধের এমন পর্যায়ে কি তবে ফুরিয়ে আসছে রাশিয়ার অস্ত্র রসদ?

এদিকে রাশিয়াকে অস্ত্র সরবরাহের মতো যেকোনো পরিকল্পনার বিরুদ্ধে পিয়ংইয়ংকে আগেই সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি রাশিয়াকে অস্ত্র দিলে উত্তর কোরিয়াকে এর চরম মূল্য চুকাতে হবে বলেও জানিয়ে দিয়েছে দেশটি। কিমের রাশিয়া সফর ও সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে এক প্রকার হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র।

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন গত সোমবার (১১ সেপ্টেম্বর) বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে সহায়তাকারী সকলকে ‘জবাবদিহি’ করতে থাকবে যুক্তরাষ্ট্র।

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এই সময়ে রাশিয়ার এমন অস্ত্র কেনার বিষয়টি নিয়ে মিলারকে কটাক্ষ করতেও দেখা যায়। এ সময় মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার খোঁচা মেরে বলেন, “সাহায্যের জন্য আন্তর্জাতিক ভাবে বিচ্ছিন্ন ও অস্পৃশ্য কিমের কাছে হাত পেতে পুতিন এটিই দেখাচ্ছেন যে, ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানো তার (পুতিনের) অবশ্যই ‘কৌশলগত ব্যর্থতা’ ছিল।“



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭